কৃষি খাত আরও অগ্রাধিকার পাবে : পরিকল্পনামন্ত্রী

সুনামগঞ্জ প্রতিনিধি


এপ্রিল ২৯, ২০২০
০৯:১৫ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২০
০৯:১৫ অপরাহ্ন



কৃষি খাত আরও অগ্রাধিকার পাবে : পরিকল্পনামন্ত্রী
হাওরের ধান কাটা পরিদর্শন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকার দু'টি খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। স্বাস্থ্য ও কৃষি খাত। স্বাস্থ্য ও কৃষি খাত একটি আরেকটির পরিপূরক। দু'টি ছাড়াই আমরা বাঁচব না। তাই কৃষি খাত আরও অগ্রাধিকার পাবে।

আজ বুধবার (২৯ এপ্রিল) দুপুরে মন্ত্রীর নির্বাচনী এলাকা দক্ষিণ সুনামগঞ্জের সাংহাই হাওরে ধান কাটা পরির্দশনে এসে তিনি এসব কথা বলেন।

আসন্ন বাজেটে স্বাস্থ্য খাতে ২২ হাজার কোটি টাকা ব্যয় হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এই প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। কৃষিখাতে ১৯ হাজার কোটি টাকাও অনুমোদিত হয়ে গেছে।

তিনি বলেন, আগামী বছরের বাজেটেও স্বাস্থ্য ও কৃষিতে বরাদ্দ বাড়ানো হবে। বর্তমান সরকার কৃষিকেও আরও উঁচুতে নিয়ে যেতে চায়।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, কৃষি খাত আমাদের মা। এটা আমাদের ভিত্তি খাত। এটাকে তুলে ধরতেই হবে। এই খাত আগামীতে আরও বড় করা হবে। অগ্রাধিকার পাবে।

তিনি বলেন, কৃষিকে আধুনিকায়ন করা হবে, যাতে আরও ভালো ফলন ফলাতে পারি। তবে আধুনিকায়ন করতে গিয়ে আমাদের কৃষি শ্রমিকদের রোজগার যাতে মারা না যায়, সেদিকে আমাদের নজর আছে। তাদের জন্য আমরা বিশেষ ব্যবস্থা করব।

কৃষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনাদের কোনো চিন্তা নেই, কৃষির জন্য টাকার অভাব হবে না। চারদিক থেকে টাকা আসবে।

স্বাস্থ্য খাতের উন্নয়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতে ইতোমধ্যে দু'টি প্রকল্প নেওয়া হয়েছে। ১১শ কোটি টাকার একটি প্রকল্প গত সপ্তাহে পাশ করেছি। ১২শ কোটি টাকার আরেকটি প্রকল্প এই সপ্তাহে পাশ করব।

তিনি বলেন, এই প্রকল্পগুলো খয়রাতি টাকায় নয়, ঋণের টাকায় বাস্তবায়িত হবে। কম সুদে এডিবিসহ তিনটি ব্যাংক থেকে নিম্নহারে সুদ নিয়ে এই প্রকল্প বাস্তবায়ন করব।

 

এসএস/আরআর