এবার নিষিদ্ধ বলে চুমু দেওয়া!

খেলা ডেস্ক


মে ১৬, ২০২০
০৯:২৫ পূর্বাহ্ন


আপডেট : মে ১৬, ২০২০
০৯:২৫ পূর্বাহ্ন



এবার নিষিদ্ধ বলে চুমু দেওয়া!

ফুটবল খেলা চলাকালে মাঠে থুতু পেলা নিষিদ্ধ হওয়ার পর এবার নিষিদ্ধ হচ্ছে বলে চুমু দেওয়া। খেলা শেষে জার্সি বদলের দৃশ্যও অনুপস্থিত হয়ে যেতে পারে ফুটবলে। কাল্পনিক নয়, করোনা ভাইরাসের কারণে এমন দৃশ্যই দেখা যাবে আগামীতে। এরইমধ্যে কোপা লিবার্তাদোরেস ও কোপা সুদামেরিকানায় এমন বিধি নিষেধ আরোপ করেছে লাতিন অঞ্চলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। হয়তো ফিফাও ভবিষ্যতে এই পথে হাঁটতে পারে!
এরই মধ্যে কিছু নিয়মে শিথিলতা এনেছে ফিফা। বাড়িয়েছে বদলি খেলোয়াড়ের সংখ্যা। আবার কিছু চিরাচরিত অভ্যাসেও রাশ টেনে ধরা প্রয়োজন, করোনাকাল বলে কথা। তাই ভাইরাসের সংক্রমণ রোধেই কনমেবল বেশ কিছু বিষয়ে কড়াকড়ি আরোপ করেছে। ইউরোপের ক্লাব ফুটবলের সেরা প্রতিযোগিতা যেমন চ্যাম্পিয়নস লীগ, দক্ষিণ আমেরিকায় কোপা লিবার্তাদোরেস।
এটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত মার্চে। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে পেছানো হয় এ টুর্নামেন্ট। নতুন দিনক্ষণ অবশ্য প্রকাশ করার কথা। তাই এই টুর্নামেন্টসহ সুদামেরিকানা শুরু হওয়ার আগে কিছু নিয়মের ব্যাপারে জানিয়ে দিয়েছে কনমেবল। এই অনুযায়ী কোনও খেলোয়াড় মাঠে থুতু ফেলতে পারবেন না, বলে চুমুও দিতে পারবে না। এমনকি মাঠে নাক ঝেরে মিউকাস বের করার অভ্যাস থেকেও বিরত থাকতে হবে। খেলা শেষে করা যাবে না কোনও জার্সি বদল। আবার খেলার সময় প্রত্যেকের আলাদা পানির বোতল রাখাও বাধ্যতামূলক করা হয়েছে। শুধু খেলার সময়ই নয়, খেলা শেষেও থাকছে বাধ্যবাধকতা। সাইড বেঞ্চে খেলোয়াড়দের মুখে মাস্ক থাকতে হবে। মুখে মাস্ক থাকতে হবে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেও!

এআরআর/৫