সত্য বলে নেতৃত্ব হারান বিশ্বকাপজয়ী অধিনায়ক

খেলা ডেস্ক


মে ২৮, ২০২০
০৪:৩৫ পূর্বাহ্ন


আপডেট : মে ২৮, ২০২০
০৪:৩৫ পূর্বাহ্ন



সত্য বলে নেতৃত্ব হারান বিশ্বকাপজয়ী অধিনায়ক

সত্য বলে পাকিস্তান ক্রিকেট দলের  নেতৃত্ব হারান টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক ইউনিস খান। ২০০৯ সালে পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন ইউনিস খান। কিন্তু টিকতে পারেননি ছয় মাসও। অথচ এর মধ্যেই পাকিস্তানকে পাইয়ে দিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ। মূলত দলের ব্যাপারে কিছু সত্য কথা বলায় তার নেতৃত্ব গিয়েছিল বলে জানিয়েছেন ইউনিস। সম্প্রতি গালফ নিউজের সঙ্গে একান্ত আলাপে এমনটাই বলেছেন ৪২ বছর বয়সী সাবেক এ অধিনায়ক।
সে বছরই লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর হামলা হয়। পাকিস্তানের ক্রিকেটের ভিত্তিই তখন নড়েচড়ে ওঠে। এরপর তো প্রায় এক দশক দেশে ক্রিকেটটাই নির্বাসনে ছিল। এমন পরিস্থিতিতে পাকিস্তানের নেতৃত্বে এসেছিলেন ইউনিস। দলকে দারুণ সাফল্য এনে দেওয়ার পরও নেতৃত্ব যায় তার। খেলোয়াড়দের বিদ্রোহের কারণে তার অধিনায়কত্ব যায় বলেই তখন সংবাদ প্রকাশিত হয়েছিল গণমাধ্যমে।
সম্প্রতি গালফ নিউজের সঙ্গে আলাপকালে সেই স্মৃতির জানান ইউনিস, 'মাঝে মাঝে জীবনে এমন কিছু পরিস্থিতির মুখোমুখি হবেন যখন সত্য বললে সবাই আপনাকে পাগল বলবে। আমার ভুল ছিল আমি একটি গ্রুপ নিয়ে কথা বলেছিলাম যারা দেশের জন্য নিজেদের সেরাটা দিচ্ছিল না। খেলোয়াড়রা পরে অবশ্য এর জন্য অনুতপ্ত হয়েছে এবং পরেও আমরা লম্বা সময় সতীর্থ ছিলাম।'
তবে এমন কাজ করে কোনো ভুল করেননি বলে মনে করেন এ পাকিস্তানি কিংবদন্তি, 'আমি জানি আমি কোনো ভুল করিনি। এটা ছিল একটা শিক্ষা। আমি আমার বাবার কাছ থেকে সবসময় সত্য কথা বলা এবং বিনয়ী হওয়াটা শিখেছি।'
পাকিস্তানের হয়ে ১১৮টি টেস্ট ম্যাচ ১০ হাজার ৯৯ রান করেছেন ইউনিস। গড় ঈর্ষনীয় ৫২.১২। তিন অঙ্ক স্পর্শ করেছেন ৩৪ বার। এরমধ্যে ছয়বার করেছেন ডাবল সেঞ্চুরি। ওয়ানডে ক্রিকেটেও ২৬৫ ম্যাচ খেলে ৭ সেঞ্চুরিতে করেছেন ৭ হাজার ২৪৯ রান।

এএন/০১