অবশেষে বাতিল শতবর্ষী বোস্টন ম্যারাথন!

খেলা ডেস্ক


মে ৩০, ২০২০
০৯:২৩ অপরাহ্ন


আপডেট : মে ৩০, ২০২০
০৯:২৩ অপরাহ্ন



অবশেষে বাতিল শতবর্ষী বোস্টন ম্যারাথন!

অবশেষে এবার করোনায় ১২৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বাতিল হলো ঐতিহাসিক বোস্টন ম্যারাথন। এর আগে দুটি বিশ্বযুদ্ধ, একাধিক ভয়ংকর অগ্ন্যুৎপাত হলেও ম্যারাথনটি বাতিল করতে হয়নি।

মহামারী করোনায় বিশ্বব্যাপী ৫৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন সাড়ে তিন লাখের বেশি। শুধু যুক্তরাষ্ট্রে মানবঘাতী এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন প্রায় ১৮ লাখ মানুষ। আর মৃত্যু হয়েছে এক লাখের বেশি।

শুরুতেই অন্যতম মার্কিন শহর বোস্টনেও কোভিড-১৯ প্রভাব বিস্তার করে। ফলে স্থগিত করা হয় ঐতিহ্যবাহী বোস্টন ম্যারাথন। চলতি বছরের ২০ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এটি। তবে করোনার প্রকোপে তা পিছিয়ে ১৪ সেপ্টেম্বর করেন উদ্যোক্তরা। প্রতিযোগিতায় বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার অ্যাথলেটের অংশগ্রহণের কথা ছিল।

কিন্তু পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে না আসায় কোনো ঝুঁকি নিল না মার্কিন প্রশাসন। অবশেষে শতবর্ষী এ দৌড় প্রতিদ্বন্দ্বিতা বাতিল করল তারা। বোস্টন অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের মেয়র মার্টিন জে ওয়ালস বিষয়টি নিশ্চিত করেছেন।

সশরীরে এ রেসে অংশগ্রহণ করতে পারছেন না প্রতিযোগীরা। তবে তাদের জন্য ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করেছেন উদ্যোক্তারা। পুরস্কারও ঘোষণা করেছেন তারা। এতে ২৬.২ মাইল অর্থাৎ ৪২.২ কিলোমিটার পথ অতিক্রম করতে পারলে অ্যাথলেটরা পাবেন ফিনিশার মেডেল। অবশ্য নিজেদের উদ্যোগে এ প্রতিযোগিতায় অংশ নিতে হবে তাদের।

১৮৯৭ সালে শুরু হয় বোস্টন ম্যারাথন। পরে এর ওপর দিয়ে বয়ে গেছে স্প্যানিশ ফ্লু, দু-দুটি বিশ্বযুদ্ধ ও ভয়ানক অগ্নুৎপাতের মতো ঝড়ঝাপ্টা। কিন্তু কখনই ঐতিহ্যমণ্ডিত টুর্নামেন্টটি বন্ধ হয়নি। এবার সর্বনাশা করোনায় এ প্রথম সেই সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন উদ্যোক্তারা। 

এএন/০৮