জাতিসংঘের খাদ্য কর্মসূচির দূত তামিম ইকবাল

খেলা ডেস্ক


জুন ০২, ২০২০
০১:৪৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ০২, ২০২০
০১:৪৪ পূর্বাহ্ন



জাতিসংঘের খাদ্য কর্মসূচির দূত তামিম ইকবাল

ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার কাজে জাতিসংঘের খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-র গুডউইল দূত হয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। দূত হিসেবে তামিম সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকাণ্ডের মাধ্যমে জনগণের কাছে তুলে ধরবেন বাংলাদেশে ডব্লিউএফপি-র বিভিন্ন কর্মকাণ্ড। সোমবার (১ জুন) ডব্লিউএফপি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তামিমকে দূত করার বিষয়টি নিশ্চিত করে। 

জাতিসংঘের খাদ্য কর্মসূচির অংশ হয়ে তারকা এই ক্রিকেটার জানান, ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ে সামিল হতে পেরে তিনি সম্মানিত, ‘আমি জাতিসংঘের সংস্থা ডব্লিউএফপি-র জাতীয় গুডউইল অ্যামবাসাডর হিসেবে নিযুক্ত হতে পেরে সম্মানিত বোধ করছি। এই সংস্থাটি বাংলাদেশসহ সারা বিশ্বকে ক্ষুধামুক্ত করার জন্য কাজ করে চলেছে।’

সম্প্রতি করোনাভাইরাস মহামারিতে সংকটে পড়া মানুষের পাশে সক্রিয়ভাবে দাঁড়াচ্ছেন তামিম। তার আশা এবার জাতিসংঘের সঙ্গে যুক্ত থেকেও অবদান রাখতে পারবেন তিনি, ‘যদিও সাম্প্রতিক সময়ে বাংলাদেশ প্রশংসনীয় মাত্রায় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে, তবুও দারিদ্র্যের হার এখনও প্রকট, বিশেষ করে গ্রামীণ অঞ্চলগুলোতে। চলমান কোভিড-১৯ মহামারী অনেকের জীবনকেই আরও বেশী সংকটময় করে তুলেছে। আমি সাধ্যমত চেষ্টা করার আশা রাখি যাতে ডব্লিউএফপি ক্ষুধার বিরুদ্ধে লড়াই করে সহযোগিতা প্রয়োজন এমনসব পরিবারের পাশে দাঁড়াতে পারে।’

সংস্থাটি জানায়, জাতীয় গুডউইল অ্যামবাসাডর হিসেবে কাজ করার সময় তামিম খুব কাছ থেকে দেখার সুযোগ পাবেন কীভাবে ডব্লিউএফপি সরকারের সহযোগিতায় ক্ষুধাশূন্যতা অর্জনের জন্য কাজ করে চলেছে। তামিম সচেতনতা বৃদ্ধিমূলক কর্মকাণ্ডের মাধ্যমে জনগণের কাছে তুলে ধরবেন বাংলাদেশে ডব্লিউএফপি-র বিভিন্ন কর্মকাণ্ড যা দেশব্যাপী ৬৪টি জেলায় স্কুলে খাদ্যপ্রদান, পুষ্টি ও জীবিকার পাশাপাশি কক্সবাজারে শরণার্থীদের নিয়ে অনেক ধরনের কাজ করে থাকে।

ডব্লিউএফপি বাংলাদেশে ১৯৭৪ সাল থেকে কাজ করছে এবং এ পর্যন্ত ১৫৫ মিলিয়ন অরক্ষিত ও খাদ্য নিরাপত্তাহীন মানুষকে সহযোগিতা প্রদান করেছে। ২০১৯ সালে ডব্লিউএফপি বাংলাদেশে ১.৭ মিলিয়ন মানুষকে সহযোগিতা প্রদান করেছে।

এএন/০৯