আসছে ওয়াইড বলে ফ্রি হিট!

খেলা ডেস্ক


জুন ১১, ২০২০
০৭:২৬ অপরাহ্ন


আপডেট : জুন ১১, ২০২০
০৭:২৬ অপরাহ্ন



আসছে ওয়াইড বলে ফ্রি হিট!

ক্রিকেটে এবার আসছে ওয়াইড বলে ফ্রি হিট! এমনিতেই বলা হয় ক্রিকেটের অধিকাংশ নিয়মই ব্যাটসম্যানদের পক্ষে। এসব নিয়মের মধ্যে 'ফ্রি-হিট' অন্যতম। ফ্রি-হিট ব্যাটসম্যানদের জিভে জল চলে আসার মতো এক বিষয়। কেননা রান আউট ছাড়া অন্য কোনো আউট নেই এই বলে। লোভনীয় এই নিয়মের ব্যাপ্তি নাকি আরও বাড়তে যাচ্ছে!

২০০৭ সালের অক্টোবর থেকে ফ্রি-হিটের নিয়ম চালু হয়েছে। প্রথমে ওভারস্টোপিং নো বলে ফ্রি-হিট পেতেন ব্যাটসম্যানরা। ২০১৫ সাল থেকে সব ধরনের নো বলেই ফ্রি-হিটের নিয়ম করা হয়েছে। এবার ওয়াইড বলেও ফ্রি-হিটের নিয়ম হতে পারে। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে নয়, অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওয়াইড বলে ফ্রি-হিটের নিয়ম চালুর কথা হচ্ছে। 

ওয়াইড বলে ফ্রি-হিটের পাশাপাশি দর্শক আগ্রহ বাড়াতে এবং লিগ আরও আকর্ষণীয় করতে মোট ছয়টি পরিবর্তনের কথা চিন্তা করছেন আয়োজকরা। আগামী জুলাইয়ে হতে যাওয়া ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ), অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) ও আম্পায়ারদের বৈঠকে এই প্রস্তাব পেশ করবে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। তাতে সমর্থন পেলেই বিগ ব্যাশে চালু হবে নতুন ছয় নিয়ম।

ছয় নিয়মের মধ্যে রয়েছে, ১. ওয়াইড বলে ফ্রি-হিট। ২. প্রতি ইনিংসের প্রথম ১০ ওভারের পারফরম্যান্সে হিসেবে বোনাস পয়েন্ট। ৩. ছয় ওভারের পাওয়ার প্লে চার ও দুই ওভার করে ভাগ করা হবে। ৪. প্রতি পাঁচ ওভার পর পর ক্রিকেটারদের জন্য স্ট্র্যাটেজি ব্রেক। ৫. ইনিংসের ১০ ওভার শেষে বদলি খেলোয়াড় নামানো। ৬. বিদেশি ক্রিকেটারদের ড্রাফটের নিয়মে পরিবর্তন।

এএন/০৫