সেঞ্চুরিতে নিভে গেল ক্রিকেটারের জীবনপ্রদীপ

খেলা ডেস্ক


জুন ১৪, ২০২০
০১:২০ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৪, ২০২০
০১:২০ পূর্বাহ্ন



সেঞ্চুরিতে নিভে গেল ক্রিকেটারের জীবনপ্রদীপ

 

ক্রিকেট ক্যারিয়ারে করতে পারেননি বসন্ত রাইজি সেঞ্চুরি। ১৯৩৮-৩৯ মওশুম থেকে ১৯৪৯-৫০, এই ১১টি মওশুমে প্রথম শ্রেনীর ক্রিকেট ম্যাচে সর্বোচ্চ ইনিংসটি তার ৬৮। সেই বসন্ত রাইজি পূর্ন করেছিলেন জীবনের সেঞ্চুরি। গত ২৬ জানুয়ারি তার শততম জন্মদিন পালনে দক্ষিন মুম্বাইয়ের ওয়াকেশ্বরের বাসায় ছুটে গিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি পূর্ন করা বিশ্বের একমাত্র ক্রিকেটার শচীন, ভারতের সাবেক অধিনায়ক সুনিল গাভাস্কার, অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। 

নিজ হাতে কেক কেটে বসন্ত রাইজির শততম জন্মদিন পালন করেছেন এই তিন  গ্রেট। সেই ছবিও প্রকাশিত হয়েছে মিডিয়ায়। শততম জন্মদিনের  ১৩৯ দিন পর নিভে গেল বরোদা এবং মুম্বাইয়ের হয়ে ৯টি প্রথম শ্রেনীর ক্রিকেটে ২৭৭ রান করা ( গড় ২৩.০৮) ভারতের প্রবীনতম এই ক্রিকেটারকে।শনিবার রাত ২টা ২০ মিনিটের সময় ঘুমের ঘরেই জীবনপ্রদীপ থেমে যায় তার। মৃত্যুর আগ পর্যন্ত তিনিই ছিলেন জীবিত সবচেয়ে বেশি বয়সী প্রথম শ্রেণির ক্রিকেটার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতা দেখেছেন, তাতেই ক্যারিয়ারটা লম্বা হতে পারেনি। ৬০ বছর আগে ক্রিকেট ছেড়ে দিয়ে লিখেছেন ইতিহাস। 

১৯৩৯ সালে নাগপুরে সেন্ট্রাল প্রভিন্সেস এবং বেরার  ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া দলের হয়ে অভিষেক হয় তার। সেই ম্যাচে খেলেছেন তিনি সিকে নাইডু,মোস্তাক আলী,বিজয় হাজারে,লালা অমরনাথের সঙ্গে।মুম্বাইয়ের হয়ে ১৯৪১ সালে  অভিষেকে বিজয় মার্চেন্টের নেতৃত্বে ওয়েস্টার্ন ইন্ডিয়ার হয়ে খেলছিলেন। মৃত্যুকালে তিনি  স্ত্রী এবং দুই কন্যাকে রেখে গেলেন। 

বার্ধক্য জনিত কারণেই  দক্ষিণ মুম্বইয়ের ওয়ালকেশ্বরে নিজ বাসভবনে ঘুমের মধ্যেই তিনি  রাত ২.২০ মিনিটে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তাঁর জামাতা সুদর্শন নানাবতী   পিটিআইকে । ভারতের প্রাক্তন গ্রেট শচীন এবং বিসিসিআই টুইটারে রায়জির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

এএন/০৬