সানরাইজার্সের ক্ষমা চাওয়া উচিত, অভিনেত্রী স্বরা

খেলা ডেস্ক


জুন ১৭, ২০২০
১২:৩৭ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৭, ২০২০
১২:৪১ পূর্বাহ্ন



সানরাইজার্সের ক্ষমা চাওয়া উচিত, অভিনেত্রী স্বরা

আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন। ড্রেসিংরুমে সতীর্থরাই গায়ের রং নিয়ে কটাক্ষ করেছেন। ক্যারিবিয়ান তারকা ড্যারেন স্যামির এমন অভিযোগের পর থেকেই শুরু হয়েছে বিতর্ক। এবার সেই বিতর্কে যেন আরও খানিকটা ঘি ঢাললেন অভিনেত্রী স্বরা ভাস্কর।

কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক জানান, সানরাইজার্স হায়দরাবাদের জার্সি গায়ে খেলার সময় তাঁকে সতীর্থদের অনেকেই ‘কালু’ বলে ডাকতেন। হিন্দি শব্দটির মানে নাকি তিনি বুঝতে পারেননি। ভেবেছিলেন, শক্তিশালী কৃষ্ণাঙ্গ হিসেবে ইতিবাচকভাবেই তাঁকে এই নামে ডাকা হত। কিন্তু সত্যিটা জানার পর থেকেই মনের মধ্যে ক্ষোভের আগুন জ্বলতে শুরু করে স্যামির। প্রাক্তন সতীর্থদের উদ্দেশে কড়া ভিডিও বার্তাও দেন। জানান, যাঁরা এমন কটাক্ষ করতেন, তাঁদের প্রত্যেককে মেসেজ করবেন তিনি। জানতে চাইবেন কেন এমনটা বলা হত তাঁকে। তাঁর অভিযোগের পরই ভারতীয় পেসার ইশান্ত শর্মার একটি পুরনো ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায়। দেখা যায়, সেখানে সত্যিই স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন করেছেন ইশান্ত।

পরে অবশ্য খানিকটা সুর নরম করেন স্যামি। টুইট করে জানান, হায়দরাবাদ দলের এক সতীর্থর সঙ্গে তাঁর কথা হয়েছে। যিনি জানান, নেতিবাচকভাবে নয়, ভালবেসেই তাঁকে এই নামে ডাকা হত। তাই এ নিয়ে আর জলঘোলা না করে ভবিষ্যতে যাতে আর এমন ঘটনা না ঘটে, সেদিকেই বেশি ফোকাস করতে চান ক্যারিবিয়ান তারকা। 

স্যামির এই টুইটটিতেই প্রতিক্রিয়া দিয়েছেন বলিউড অভিনেত্রী স্বরা। তাঁর মতে বর্ণবৈষম্য নিয়ে কটাক্ষের বিষয়টি এত হালকাভাবে নেওয়া একেবারেই উচিত হচ্ছে না স্যামির। হায়দরাবাদের সেই সব ক্রিকেটারদের ক্ষমা চাওয়ারও দাবি তোলেন স্বরা। টুইটারে লেখেন, ‘‌প্রিয় স্যামি, কেউ যদি কৃষ্ণাঙ্গদের জন্য ‘‌এন’‌ শব্দটি ব্যবহার করে বলে ভালবাসা থেকেই করা হয়েছে, তাহলে আপনি কী বলবেন? ‘কালু’র ক্ষেত্রেও কিন্তু ব্যাপারটা একইরকম। আর সানরাইজার্স, স্যামির কাছে ক্ষমা চাওয়ার ভদ্রতা আর সাহস দেখাও।’‌ 

স্বরার মন্তব্যের উত্তরও দিয়েছেন ক্যারিবিয়ান তারকা। জানান, তিনি বিষয়টাকে হালকাভাবে নিচ্ছেন না। বরং এই সুযোগটা কাজে লাগিয়ে প্রত্যেককে শিক্ষিত করতে চাইছেন। যাতে ভবিষ্যতে কাউকে এর সম্মুখীন হতে না হয়। আরও লেখেন, ‘‌কেউ নিজের ভুল বুঝতে পারলে তবেই ক্ষমা চাইবে। আমি কৃষ্ণাঙ্গ হিসেবে সর্বদা গর্বিত। সেটা কখনও বদলাবে না।’‌ 

এএন/১০