পঞ্চাশ বছরের সেরা ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়

খেলা ডেস্ক


জুন ২৪, ২০২০
০৮:৪৫ অপরাহ্ন


আপডেট : জুন ২৪, ২০২০
০৮:৪৫ অপরাহ্ন



পঞ্চাশ বছরের সেরা ভারতীয় ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়
উইজডেন ইন্ডিয়ার ভোটে হারালেন শচীন টেন্ডুলকারকে

পঞ্চাশ বছরের সেরা ভারতীয় ব্যাটসম্যান হলেন ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়। এই সময়ে ভারতের সেরা কে- এই প্রশ্নে ভোটাভুটি করেছিল উইজডেন ইন্ডিয়া। রায়ে বেশি ভোট পড়েছে রাহুল দ্রাবিড়ের পক্ষে। মোট ভোটের সর্বাধিক ৫২ ভাগ পেয়েছেন দ্রাবিড়। শতকরা ৪৮ ভাগ ভোট পেয়ে দ্বিতীয় সেরা হন শচীন টেন্ডুলকার। এই ভোটাভুটিতে ১১,৪০০ জন ক্রিকেট ভক্ত অংশ নিয়েছিলেন। মঙ্গলবার, ২৩ জুন পর্যন্ত এই জরিপে শচীনের চেয়ে কিছুটা পিছিয়ে ছিলেন রাহুল দ্রাবিড়। 

রান বা কৃতিত্বে শচীনের চেয়ে দ্রাবিড় পিছিয়ে থাকলেও নিখুঁত ও নিরাপদ ব্যাটিংয়ে ব্যাঙ্গালোরের এই ব্যাটসম্যান শ্রেষ্ঠত্বের বিচারে এগিয়ে গেলেন। মূলত শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কার ও বিরাট কোহলি- এই চারজনের মধ্যেই ভোটাভুটি শুরু হয়েছিল। জরিপে ধীরে ধীরে শচীন এগিয়ে গেলেন কোহলির চেয়ে। দ্রাবিড় পেছনে ফেললেন গাভাস্কারকে। শেষ পর্যন্ত ফাইনাল রাউন্ডে উঠে এলেন শচীন ও দ্রাবিড়।

আর সেই রাউন্ডে শচীনকে হারিয়ে দ্রাবিড় সেরা হলেন। তৃতীয় স্থানের জন্য প্লে-অফ জরিপের ব্যবস্থা করা হয়। সেই লড়াইয়ে সুনীল গাভাস্কার ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকে হারিয়ে তৃতীয় হলেন। ভারতীয় ক্রিকেটের ব্যাটিং তালিকায় পেছনের কয়েক দশকে গাভাস্কার, দ্রাবিড়, শচীন ও কোহলি- এই চারজনের প্রভাব এবং অবস্থানের ব্যাপ্তি বিশাল। এই চারজনের টেস্ট গড় পঞ্চাশের ওপরে। তাদের মধ্যে পঞ্চাশ বছরের সেরা ভারতীয় ব্যাটসম্যান নির্বাচিত করলেন সমর্থকরা।

এএন/১২