‘করোনা অ্যাপ’ নজরদারিতে ক্রিকেটাররা

খেলা ডেস্ক


জুন ২৬, ২০২০
১২:৪২ পূর্বাহ্ন


আপডেট : জুন ২৬, ২০২০
১২:৪২ পূর্বাহ্ন



‘করোনা অ্যাপ’ নজরদারিতে ক্রিকেটাররা

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেটারদের সুরক্ষা নিশ্চিত করতে সংযোজন করছে ‘করোনা অ্যাপ’। জাতীয় দলের দু'জন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ও নাজমুল ইসলাম অপু আক্রান্ত হওয়ার পর বদলে যাচ্ছে দৃশ্যপট। বিসিবি চালু করা অ্যাপ দিয়ে তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের নিয়মিত খোঁজ-খবর নেওয়া হবে।
ক্রিকেটারদের কারও করোনা উপসর্গ আছে কিনা এই অ্যাপে জানতে পারবে বিসিবি।
বোর্ড সূত্রে জানায়- শীর্ষ ৭০ ক্রিকেটারকে করোনা অ্যাপ প্রযুক্তিতে নজরদারিতে রাখবে বিসিবি। আপাতত জাতীয় দলের চুক্তিভুক্ত প্রত্যেক ক্রিকেটার (পুরুষ ও মহিলা) ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নজরে রাখছে বিসিবি। এরপরই এই সংখ্যা বাড়তে পারে।
এর আগে ক্রিকেটারদের তথ্য জানতে ‘অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার’ ব্যবহার করেছে বিসিবি। এবার ‘কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ’ তৈরি করল বিসিবি। ক্রিকেটারদের জন্য করোনা উপসর্গ সম্পর্কিত বেশ কিছু প্রশ্ন থাকবে। প্রতিদিন এসব প্রশ্নের উত্তর দিতে হবে ৭০জন ক্রিকেটারের। এসব দেখেই ক্রিকেটারদের অবস্থা বুঝবে বিসিবি’র মেডিকেল টিম।
পুরো বিষয়টা নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন গণমাধ্যমকে জানান, ‘এর আগে থেকেই বেশ কিছু সফটওয়্যার ব্যবহার করছি। এর একটি অ্যাথলেট ম্যানেজমেন্ট সফটওয়্যার। সেটিরই সম্প্রসারিত অংশ- কোভিড-১৯ ওয়েল বিয়িং অ্যাপ। এর মাধ্যমে ক্রিকেটারদের স্বাস্থ্যের খোঁজ-খবর রাখতে পারব। ক্রিকেটাররা নিজেদের ফোনে এই অ্যাপ ব্যবহার করবে। এই অ্যাপে থাকবে একটি প্রশ্নপত্র। ক্রিকেটাররা প্রতিদিন সকালে কিছু প্রশ্নের উত্তর দেবে। এই বিষয়গুলো পর্যালোচনা করবে আমাদের মেডিকেল টিম।’
এএন/০১