ঘরের মাঠে ইংল্যান্ডকে হারানো সহজ নয়, লারা

খেলা ডেস্ক


জুলাই ০৮, ২০২০
০৪:২৪ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৮, ২০২০
০৪:৩৩ পূর্বাহ্ন



ঘরের মাঠে ইংল্যান্ডকে হারানো সহজ নয়, লারা

এক সময়ে বিশ্ব ক্রিকেটে একক আধিপত্য থাকা ওয়েস্ট ইন্ডিজের এখন আর আগের সেই দাপট নেই। সীমিত ওভারের ক্রিকেটে যেমন তেমন, টেস্ট ক্রিকেটে বেশ ধুঁকছে দলটি। তার উপর করোনাভাইরাসের কারণে দলের অনেক কার্যকরী সদস্য আসেননি ইংল্যান্ড সফরে। এ অবস্থায় নিজেদের সেরাটা না দিতে পারলে দলটি ইংলিশদের বিপক্ষে পাঁচ দিন টিকতে পারবেন না বলে মনে করছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা।
আইসিসি ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে চার নম্বরে নেমে এলেও শক্তির বিচারে অনন্য ইংলিশরা। এর মধ্যে সিরিজটি হবে নিজেদের মাটিতে। যদিও মাঠে কোনো দর্শক থাকবে না। তারপরও ইংলিশরা এ সিরিজে ফেভারিট। এ অবস্থায় তাদের বিপক্ষে চার দিন খেলতে পারাটাই কঠিন হবে বলে মনে করেন লারা।
সম্প্রতি বিবিসি স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে লারা বলেছেন, 'তাদের খুব দ্রুতই মানিয়ে নিতে হবে। ঘরের মাঠে ইংল্যান্ডকে হারানো সহজ নয় এবং তারা অপ্রতিরোধ্য ফেভারিট। তাদের অবশ্যই সেরাটা দিয়ে চেষ্টা করতে হবে এবং ইংল্যান্ডে নিজেদের জাহির করতে হবে। আমার মনে হয় না তারা পাঁচ দিন টিকতে পারবে তাই তাদের অবশ্যই ম্যাচটিকে চার দিনে নিয়ে যেতে হবে। তাদের লিড নিতে হবে এবং তা ধরে রাখতে হবে।'
করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমার পর ইংল্যান্ড-উইন্ডিজের মধ্যেকার তিন টেস্টের সিরিজ দিয়ে ফের মাঠে গড়াচ্ছে ক্রিকেট। আজ বুধবার সাউদাম্পটনে বন্ধ দরজায় জীবাণুমুক্ত পরিবেশে প্রথম টেস্ট শুরু হচ্ছে। ম্যানচেস্টারে জীবাণুমুক্ত পরিবেশে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টেস্টও হবে বন্ধ দরজায়। তবে দীর্ঘদিন পর এটাই প্রথম কোনো ক্রিকেট সিরিজ হওয়ায় আগ্রহ থাকবে সারা বিশ্বের সব ক্রিকেটপ্রেমীদের। তাই উত্তরসূরিদের কাছ থেকে ভালো কিছু চাইছেন লারা।
উল্লেখ্য, গত বছর নিজেদের মাটিতে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়েছিল উইন্ডিজ। তবে ইংল্যান্ডের মাটিতে সব শেষে ১৯৮৮ সালে সিরিজ জিতে দলটি।
এএন/০৪