সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিনামূল্যের সেবায় নিষেধাজ্ঞা

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৮, ২০২০
০২:২৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২০
০২:২৭ অপরাহ্ন



সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিনামূল্যের সেবায় নিষেধাজ্ঞা

সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিনামূল্যের ডেটা প্যাকেজে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। এই নির্দেশনা পাওয়ার পর মোবাইল ফোন অপারেটরগুলো তা বাস্তবায়ন করতে শুরু করেছে। অপরাধমূলক কার্যক্রম এড়াতে গত মঙ্গলবার (১৪ জুলাই) বিটিআরসি এ নির্দেশনা দেয়।

অপারেটরদের পাঠানো চিঠিতে বলা হয়, টেলিযোগাযোগ সেবাদাতা অপারেটরগুলো তাদের গ্রাহকদের আকৃষ্ট করতে সোস্যাল মিডিয়া সম্পর্কিত সেবা আংশিক ফ্রি বা কোনো কোনো ক্ষেত্রে সম্পূর্ণ ফ্রি বা বিনামূল্যে দিয়ে বাজারে অসুস্থ প্রতিযোগিতা সৃষ্টি করছে। এ সব ফ্রি সোস্যাল মিডিয়া সেবা গ্রহণ করে কিছু অসাধু ব্যক্তি সোশাল মিডিয়ায় নানা রকমের অপ্রয়োজনীয় অপরাধমূলক কার্যকলাপ পরিচালনা করে আসছে।

অপারেটরদের সকল গ্রাহককে সোশ্যাল মিডিয়া সম্পর্কিত সেবা ফ্রি বা বিনামূল্য দেওয়া থেকে বিরত থাকার জন্য এ নির্দেশনা দেওয়া হলো।

দেশের মোবাইল অপারেটরগুলো বিভিন্ন ইন্টারনেট প্যাকেজে এ ধরনের সেবা দিয়ে থাকে। ফেসবুক, ইমো, হোয়াটসঅ্যাপ, ভাইবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে কম দামে এসব ইন্টারনেট প্যাকেজ সেবা ছিল। এরমধ্যে জিরো ফেসবুক বেশ জনপ্রিয়।

বিটিআরসির একজন কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত সভার পরে বিটিআরসি এ নির্দেশনা দেয়। সবার জন্য নিরাপদ ইন্টারনেট সেবা নিশ্চিত করা এবং বাজারে প্রতিযোগিতা স্বাভাবিক রাখতেই ওই চিঠি দেওয়া হয়।

বিএ-০৯