তৃতীয় জামোরা ট্রফি জিতলেন কর্তোয়া

খেলা ডেস্ক


জুলাই ২১, ২০২০
০৯:৫৭ অপরাহ্ন


আপডেট : জুলাই ২১, ২০২০
০৯:৫৭ অপরাহ্ন



তৃতীয় জামোরা ট্রফি জিতলেন কর্তোয়া

রিয়াল মাদ্রিদের কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের পর লা লিগার সেরা গোলরক্ষকের পুরষ্কার জামোরা ট্রফি জিতলেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কর্তোয়া। িলিগে এবার ট্রাবল জয়ের সম্ভাবনা ছিল রিয়াল মাদ্রিদের। লিগ শিরোপা জয়ের পর সেরা গোলদাতার পুরষ্কার পিচিচি ট্রফি ও সেরা গোলরক্ষকের পুরষ্কার জামোরা ট্রফি জয়ের সুযোগ ছিল দলটি। শেষ দিনে পিচিচি ট্রফি হাত ছাড়া হলেও জামোরা ট্রফি পেয়েছে দলটি।

২০০৭-০৮ মৌসুমে রিয়ালের হয়ে জামোরা ট্রফি জিতেছিলেন কিংবদন্তি ইকার ক্যাসিয়াস।

গত চার মৌসুমে জামোরা ট্রফি জিতে আসছিলেন অ্যাতলেতিকো মাদ্রিদের স্লোভেনিয়ান গোলরক্ষক জন ওবলাক। চলতি মৌসুমে সুযোগ ছিল তার সাবেক দুই বার্সা গোলরক্ষক অ্যান্তোনি রামালেতস ও ভিক্তর ভালদেসের রেকর্ড স্পর্শ করার। এ দুই গোলরক্ষক সর্বোচ্চ পাঁচবার করে জামোরা ট্রফি জিতেছেন। রিয়ালের হয়ে ১২ বছর পর জামোরা ট্রফি জিতলেও এর মাঝে অ্যাতলেতিকো মাদ্রিদের হয়ে দুইবার এ শিরোপা জিতেছেন কর্তোয়া। ২০১২-১৩ ও ২০১৩-১৪ তে টানা দুই মৌসুমে জিতেছেন তিনি। এ নিয়ে তিনটি জামোরা ট্রফি ঘরে উঠল তার।

আগের দিন লেগানেসের বিপক্ষে মাঠে ছিলেন না কর্তোয়া। শিরোপা আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় তাকে বিশ্রাম দিয়েছিলেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তবে তার আগেই ওবলাকের চেয়ে এবারের লিগে ৪ গোল কম খেয়ে এগিয়ে ছিলেন তিনি। চলতি মৌসুমে ৩৪টি ম্যাচে ২০টি গোল হজম করেন কর্তোয়া। গড় ০.৫৯। তার চেয়ে ৪টি গোল বেশি হজম করেছেন ওবলাক। 

এর আগে ২০১৮ সালে বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জিতেছিলেন কর্তোয়া। সে মৌসুমেই যোগ দেন রিয়ালে। প্রথম মৌসুমটা অবশ্য ভালো যায়নি তার। এবারও শুরুটা ভালো ছিল না। তবে ধীরে ধীরে ছন্দে ফিরে শেষ পর্যন্ত জামোরা ট্রফিই জিতে নেন এ বেলজিয়ান।

এএন/০৬