চার বছর পিছাল যুব অলিম্পিক, স্বপ্নভঙ্গ ভারতের!

খেলা ডেস্ক


জুলাই ২৩, ২০২০
১২:৫২ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২৩, ২০২০
০১:০৩ পূর্বাহ্ন



চার বছর পিছাল যুব অলিম্পিক, স্বপ্নভঙ্গ ভারতের!

করোনাভাইরাসের কারণে আগেই এক বছরের জন্য স্থগিত হয়েছে টোকিও অলিম্পিক। এবার অদৃশ্য ভাইরাসের দাপটে একেবারে চার বছর পিছানো হয়েছে যুব অলিম্পিক (Youth Olympics)। এতে সবচেয়ে বেশি ‘ক্ষতি’ হল ভারতের বলে দাবি সে দেশের গণমাধ্যমের।সেনেগালের ডাকারে ২০২২-এ যুব অলিম্পিকের আসর বসার কথা ছিল। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (IOC) সভাপতি থমাস ব্যাচ জানিয়েছেন, ২০২২ নয়, যুব অলিম্পিক হবে ২০২৬ সালে। আইওসির এক্সিকিউটিভ বোর্ডের বৈঠকের পর তিনি জানান, সেনেগাল ও অলিম্পিক কমিটির যৌথ সম্মতিতেই গেমস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু চার বছরের জন্য এই আয়োজন স্থগিত হয়ে যাওয়ায় মহা ফাঁপড়ে পড়েছে ভারত। কারণ ২০২৬ যুব অলিম্পিকের আয়োজক দেশ হওয়ার অন্যতম ‘দাবিদার’ ছিল এই দেশ। আইওসিকে গেমস আয়োজনের ইচ্ছাপ্রকাশ করে চিঠিও পাঠিয়েছিল ভারতীয় অলিম্পিক সংস্থা (IOA)। আয়োজক শহর হিসেবে তুলে ধরা হয়েছিল মুম্বইকে। তবে ভারত একা নয়, গেমস আয়োজনের দৌড়ে ছিল থাইল্যান্ড, রাশিয়া এবং কলোম্বিয়া। কিন্তু ২০২৬ পর্যন্ত ডাকার গেমস স্থগিত হয়ে যাওয়ায় ভারতের সে স্বপ্ন ভেঙে চুরমার।

কেন চার বছর পিছনোর সিদ্ধান্ত- এমন প্রশ্নে- ব্যাচ জানান, এ বছর টোকিও অলিম্পিক হলে যুব অলিম্পিক আয়োজনের জন্য হাতে অনেকটা সময় পাওয়া যেত। তবে তা পরের বছর হবে বলে ঠিক হয়েছে। তাই পুরো বিষয়টা গোছাতে সময় নিতে চাইছে IOC। তাছাড়া বিশ্বব্যাপী মহামারীর জেরে আর্থিক সমস্যাও তৈরি হয়েছে। গেমস পিছালে সে সমস্যাও কাটিয়ে ওঠা সম্ভব।

প্রথমবার কোনও আফ্রিকান মহাদেশে অলিম্পিকের আসর বসতে চলেছিল ২০২২ সালে। কিন্তু মহামারীর জন্য সেই অপেক্ষা অনেকটাই বেড়ে গেল। একইসঙ্গে ভারতের মাটিতে অলিম্পিকের আসর বসার আশাও ক্ষীণ হল। যদিও IOC সভাপতি জানিয়েছেন, ২০২৬-এর গেমস আয়োজনে যে সব দেশ আগ্রহ দেখিয়েছিল, তাদের খবর দেওয়ার আগেই গেমস পিছনোর সিদ্ধান্ত নিতে হয়। তাই ২০৩০-এর জন্য সেই দেশগুলিকেই অগ্রাধিকার দেওয়া হবে।

এএন/০৭