কোহলির যুগ পূর্তিতে বিসিসিআই'র অভিনন্দন

খেলা ডেস্ক


আগস্ট ১৮, ২০২০
০৮:৩১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৮, ২০২০
০৯:৫৭ অপরাহ্ন



কোহলির যুগ পূর্তিতে বিসিসিআই'র অভিনন্দন

আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার এক যুগ পূর্ণ হয়েছে বিরাট কোহলি। ২০০৮ সালের ১৮ অগাস্ট ওয়ানডে দিয়ে ক্রিকেটে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন কোহলি। এই ১২ বছরের ক্যারিয়ারে সব সংস্করণে ধারাবাহিকতা ধরে রেখে উঠে যান সাফল্যের শীর্ষে। 

কোহলির যুগ পূর্তিতে অভিনন্দন জানিয়ে টুইট করে বিসিসিআই লিখেছে, ‘২০০৮ সালের আজকের দিনে ভারতের জার্সিতে প্রথম খেলতে নেমেছিলেন বিরাট কোহলি। বাকিটা ইতিহাস।’  

এক যুগে কোহলি ২৪৮ ওয়ানডে ৫৯.৩৩ গড়ে করেন ১১ হাজার ৮৬৭ রান। ৫৮ ফিফটির সঙ্গে রয়েছে ৪৩ সেঞ্চুরি। একদিনের ক্রিকেটে শচিন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির বিশ্ব রেকর্ড ভেঙে ফেলার খুব কাছে ৩১ বছর বয়সী এই ক্রিকেটার। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির সেঞ্চুরি ৭০টি (টেস্টে ২৭)। শচিনের ১০০ সেঞ্চুরি ছাড়িয়ে যাওয়ার বড় সুযোগ তার সামনে।

২০১১ সালে টেস্ট অভিষেকের পর সাদা পোশাকেও সমান মুন্সিয়ানায় ব্যাট করছেন। ৮৬ টেস্ট খেলে ৫৩.৬২ গড়ে ৭ হাজার ২৪০ রান করেছেন। করেছেন ২৭ সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি। টেস্টে বড় রান করতে গিয়ে করেছেন ৭ ডাবল সেঞ্চুরি। সবগুলো অধিনায়ক হিসেবে। অধিনায়ক হিসেবে টেস্টে এতো ডাবল সেঞ্চুরির রেকর্ড নেই আর কারো। ২০১০ সালে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করে ৮২ ম্যাচ খেলে করেন ২ হাজার ৭৯৪ রান। এখানেও গড় রেখেছেন পঞ্চাশের  (৫০.৮০) উপর।

এএন/০৭