কালিকা প্রসাদ ভট্টাচার্যের জন্মদিন আজ

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ১১, ২০২০
০৪:৪৮ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১১, ২০২০
০৪:৪৮ অপরাহ্ন



কালিকা প্রসাদ ভট্টাচার্যের জন্মদিন আজ

ভারতীয় বাঙালি লোকসঙ্গীত শিল্পী ও লোকসঙ্গীত গবেষক কালিকা প্রসাদ ভট্টাচার্য এর জন্মদিন আজ। তিনি ১৯৭০ সালের ১১ সেপ্টেম্বর আসামের শিলচরে জন্মগ্রহণ করেন। তার সঙ্গীতের অনুপ্রেরণা ছিলেন তার কাকা অনন্ত ভট্টাচার্য। ১৯৯৯ সালে, তিনি উত্তরবঙ্গ এবং পূর্ববঙ্গের পল্লীগান ও লোকায়ত গানের ঐতিহ্যকে পুনর্জাগরণের উদ্দেশ্যে লোকগানের ব্যান্ড দোহার প্রতিষ্ঠা করেন। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্যে অধ্যয়ন করেন।

আসাম তথা উত্তর-পূর্ব ভারতের সিলেটি গান‚ বিহু‚ বাউল, কামরূপী‚ ভাওয়াইয়া গান তিনি দেশে-বিদেশে গেয়েছিলেন। তিনি বেশ কয়েকটি ছায়াছবির গানেও অবদান রাখেন। তার শেষ ছায়াছবির কাজ ছিল ভুবন মাঝি (২০১৭)।

আসামের শিলচরে ভট্টাচার্যের বাড়িই তার সঙ্গীত জীবনের প্রাথমিক অংশ। তিনি তাল এবং সুর মধ্যে বেড়ে উঠছেন। তবলা বাজানোর মধ্যে দিয়ে ধীরে ধীরে তিনি সুরের জগতে প্রবেশ করেন। তবলার পরে ধাপে ধাপে অন্য বাদ্যযন্ত্র বাজানো শেখেন। গান তার গভীর আগ্রহের বিষয় ছিল। তিনি বাংলার উত্তরে ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সঙ্গীতের প্রতি আকৃষ্ট হন। এরপরেই ঐতিহ্যবাহী লোকের গানের সন্ধান শুরু করে যা স্পন্দনশীল, সুমধুর এবং সর্বজনীন লোক সুর, যা ছিল অনেকের অচেনা এবং অজ্ঞাত।

কালিকা প্রসাদ ভট্টাচার্য হিন্দি ও বাংলা চলচ্চিত্রে কয়েকটি প্লেব্যাক গান গেয়েছিলেন। অশোক বিশ্বনাথের পরিচালিত হিন্দি চলচ্চিত্রে গুমশূদাতে তার গান ছিল। ২০০৭ সালে তিনি সুমন মুখোপাধ্যায় পরিচালিত বাংলা চলচ্চিত্র চতুরঙ্গয়ে জন্য গান গেয়েছিলেন। ২০০৮ সালে, তিনি বাংলা চলচ্চিত্র মনের মানুষ (সোনালি ময়ূর পুরস্কার বিজয়ী) এর জন্য গান গেয়েছিলেন, যা গৌতম ঘোষের পরিচালিত ভারত-বাংলাদেশ যৌথ প্রকল্প। এটি ফকির লালন শাহের জীবন ও দর্শন নিয়ে সুনিল গঙ্গোপাধ্যায় উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হওয়া চলচ্চিত্র। বাংলা চলচ্চিত্র জাতিশ্বর একটি জাতীয় পুরস্কার (রজত কামাল) বিজয়ী চলচ্চিত্র ছিল; এটি শ্রীজিত মুখার্জির পরিচালনায় চলচ্চিত্র, যেখানে কালিকাপ্রসাদ ভট্টাচার্য ২০১৪ সালে গান গেয়েছিলেন। ২০১২ সালে কালিকা প্রসাদর গবেষণামূলক নিবন্ধ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল ও নিউজ পেপারে প্রকাশিত হয়।

তিনি ২০১৭ সালের ৭ই মার্চে হুগলী জেলার গুরাপ গ্রামের কাছে এক সড়ক দুর্ঘটনায় মারা যান।

বিএ-১৬