তাহিরপুরে এক লাফে দ্বিগুণ পেঁয়াজের দাম!

তাহিরপুর প্রতিনিধি


সেপ্টেম্বর ১৬, ২০২০
০১:১৩ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৬, ২০২০
০১:১৩ পূর্বাহ্ন



তাহিরপুরে এক লাফে দ্বিগুণ পেঁয়াজের দাম!

করোনা তারউপর বন্যা। সব মিলিয়ে বিপর্যস্ত, কর্মহীন হাওরবাসীর মনে যখন তীব্র অস্বস্তি আর আশংকা কাজ করছে এর মাঝে ভোগান্তি হিসেবে নতুন করে যোগ হলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পেঁয়াজের দাম। 

শুধুই কি দাম বাড়ল? বরং দাম বেড়ে এক লাফেই দ্বিগুণ হয়েছে!

হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানি বন্ধে ভারতের ঘোষণার পর সারাদেশের ন্যায় প্রভাব পড়েছে সুনামগঞ্জের তাহিরপুরের বাজার গুলোতেও। আর এতে কর্মহীন হাওরাঞ্চলের নিম্নআয়ের লোকজন থেকে শুরু করে সব শ্রেণীর লোকজনের মধ্যে বাড়তি চাপ যোগ হয়েছে। চিন্তার ভাঁজ সব শ্রেণীর লোকজনের মধ্যে। 

গত সোমবার ভারত সরকার পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়। দিনভর দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসেনি।

জানা গেছে, গত সোমবার পর্যন্তও তাহিরপুরে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৪৫-৫০ টাকার মধ্যে কিন্তু মঙ্গলবার এক লাফেই প্রতি কেজিতে বেড়েছে ২০-৩০টাকা। এ অবস্থা চলতে থাকলে পেঁয়াজের দাম ২-১ দিনের মধ্যেই শতক ছাড়িয়ে যাবে অচিরেই।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতে উপজেলার অন্যতম বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাট বাজার ঘুরে দেখা যায়, সোমবার সকাল পর্যন্ত দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৫৫ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ ৫০ টাকাই বিক্রি করা হয়েছে। 

কিন্তু পেঁয়াজ আমদানি বন্ধ ঘোষণা হওয়ার পর মঙ্গলবার সকাল থেকেই প্রতি কেজি পেঁয়াজে ২০-৩০ টাকা বেড়ে ৭৫-৮০ বা তারও বেশি টাকায় বিক্রি হচ্ছে।

সরেজমিনে বেশ কয়েকজন দোকানির সঙ্গে কথা বলে জানা যায়, ভারত থেকে পেঁয়াজ আসবে না বলে এবং পাইকারি বাজারে দাম বাড়ার কারনে তাদেরকেও দাম দিয়ে কিনে আনতে হচ্ছে এবং বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।

মানিগাঁও গ্রামের হাসান আলী বলেন, পেঁয়াজের দাম আজ থেকে ব্যবসায়ীরা বাড়িয়ে বিক্রি করছে, অনেকেই চাহিদার তুলনায় বেশি পেঁয়াজ কিনে নিচ্ছে। 

বাদাঘাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আফজালুল হক শিপলু বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় দেশের বাজারে এর প্রভাব পড়েছে, যার ব্যতিক্রম হয়নি তাহিরপুরেও। কিন্তু এতে নতুন করে বিপাকে পড়ছে হাওরাঞ্চলের শ্রমজীবী, নিম্নআয়ের লোকজন।

বাদাঘাট বাজারের মুদি ব্যবসায়ী জোবায়ের আহমেদ জানান, ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় সারা দেশের ন্যায় আমাদের এখানেও দাম বেড়েছে। পাইকারদের কাছ থেকে আমাদেরকেও দাম দিয়ে কিনতে হচ্ছে। আজ ৭৫-৮০ টাকা করে খুচরা বিক্রি হচ্ছে।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, অসাধু ব্যবসায়ীরা যেন অস্বাভাবিক উপায়ে পেঁয়াজের দাম বাড়াতে না পারে সে জন্য ২-১ দিনের মধ্যেই বাজার ব্যবস্থায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে মনিটরিংয়ের আওতায় আনা হবে।

এএইচ/বিএ-০৬