উয়েফার বর্ষসেরার তালিকায় নেই মেসি-রোনালদো

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ২৪, ২০২০
০৪:০৯ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৪, ২০২০
০৪:০৯ পূর্বাহ্ন



উয়েফার বর্ষসেরার তালিকায় নেই মেসি-রোনালদো

এক দশক পর উয়েফার বর্ষসেরা ফুটবলারের খেতাব উঠতে যাচ্ছে নতুন কারও হাতে। এই সময়ে প্রথমবারের মতো তিন জনের সংক্ষিপ্ত তালিকায় নেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।
গতকাল বুধবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০১৯-২০ মৌসুমের উয়েফা মেন’স প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।
শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানডোভস্কি ও জার্মান গোলরক্ষক মানুয়েল নয়্যার।
ডি ব্রুইন ও লেভানডোভস্কি প্রথমবারের মতো ঠাঁই পেয়েছেন সংক্ষিপ্ত তালিকাতে। নয়্যার এর আগে ২০১৩-১৪ মৌসুমে হয়েছিলেন দ্বিতীয়।
উয়েফা বেস্ট প্লেয়ার ইন ইউরোপ পুরস্কারের নাম পাল্টে উয়েফা মেন’স প্লেয়ার অব দ্য ইয়ার করা হয়েছিল ২০১১ সালে। এরপর সর্বোচ্চ তিনবার এই সম্মাননা জিতেছেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো আর দুবার জিতেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি।
২০১১ সাল থেকে প্রতিবারই বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মেসি-রোনালদোর অন্তত এক জন। কিন্তু এবার তাদের কেউ নেই।
চূড়ান্ত রাউন্ডে যেতে ব্যর্থ হওয়া বার্সেলোনা অধিনায়ক মেসি প্রথম রাউন্ডে ৫৩ ভোট পেয়ে যৌথভাবে চতুর্থ হয়েছেন। সমানসংখ্যক ভোট পেয়েছেন তার এক সময়ের ক্লাব সতীর্থ ও গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হওয়া প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। একই ক্লাবের তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপে ৩৯ ভোট নিয়ে আছেন সপ্তম স্থানে।
জুভেন্টাস তারকা রোনালদো রয়েছেন শীর্ষ দশের শেষ স্থানটিতে। তিনি ভোট পেয়েছেন ২৫টি। গতবার উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতা লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক নেই সেরা দশে।
২০১৯-২০ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে অংশ নিয়েছিল ৩২টি দল। আর ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলেছিল ৪৮টি দল। এই ৮০টি দলের কোচ ও উয়েফার অন্তর্ভুক্ত দেশগুলোর ৫৫ জন সাংবাদিকের (প্রতিটি দেশ থেকে এক জন) ভোটে করা হয়েছে এই তালিকা। নিজ দলের খেলোয়াড়দের ভোট দেওয়ার নিয়ম নেই কোচদের।
উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯-২০ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকাতেও নেই মেসি ও রোনালদো। গত সপ্তাহে প্রকাশিত তালিকাতে জায়গা পেয়েছেন লেভানডোভস্কি, নেইমার ও এমবাপে।
এএন/০২