টোকিও অলিম্পিককের ব্যয় সংকোচ হচ্ছে ২৩৭৩ কোটি টাকা

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৯, ২০২০
১১:৫২ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৯, ২০২০
১১:৫২ অপরাহ্ন



টোকিও অলিম্পিককের ব্যয় সংকোচ হচ্ছে ২৩৭৩ কোটি টাকা

বিশ্বের অন্যতম মেগা ইভেন্ট অলিম্পিক গেমস চলতি বছরের জুলাইয়ে জাপানের টোকিওতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে তা এক বছর পিছিয়ে দেয় বিশ্ব অলিম্পিক কমিটি।
তবে করোনা পরিস্থিতিতেও আগামী বছর নির্ধারিত সময়ের মধ্যেই অলিম্পিক আয়োজনের জন্য মুখিয়ে আছে জাপান। অলিম্পিক গেমসটিকে নিরাপদ এবং সুরক্ষিত করার জন্য সর্বাত্মক চেষ্টা করা হবে বলে আগেই জানিয়েছেন টোকিও অলিম্পিক আয়োজনের সভাপতি ইউশিরো মোরি।  
টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক কমিটি ক্রীড়া প্রতিযোগিতার খরচ প্রায় ২৮ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৭৩ কোট টাকা) কমানোর বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে জানিয়েছে। করোনার কারণে আয়োজক কমিটি বলছে, করোনার কারণে দর্শক আসন সংখ্যা হ্রাস করাসহ এ সংক্রান্ত অস্থায়ী বিভিন্ন স্থাপনা পর্যালোচনা করার মধ্য দিয়ে প্রায় ১৪ কোটি ডলার সাশ্রয় করা হবে। কমিটির কার্যালয় ও কর্মচারীর সংখ্যা কমিয়ে এনে আরও প্রায় ২ কোটি ৮০ লাখ ডলার ব্যয় কমানো হবে। প্রতিযোগিতার বিভিন্ন ভেন্যু এবং অন্য অনেক কিছুর মধ্য অলিম্পিক ও প্যারালিম্পিক ভিলেজের সাজসজ্জা সীমিত রাখা বাবদ প্রায় ৯৪ লাখ ডলার সাশ্রয় হবে।
বর্তমানে ব্যয় সংকোচন অলিম্পিক গেমসের একটি সমস্যা হয়ে আছে। এক বছরের জন্য আসর স্থগিত হয়ে যাওয়ার ফলে প্রাথমিকভাবে পরিকল্পনা করা ১ হাজার ২০০ কোটি ডলারের বাইরে অতিরিক্ত খরচের প্রয়োজন হবে বলে ধারণা করা হচ্ছে।
আয়োজক কমিটি বলছে, স্থগিত ঘোষণার সিদ্ধান্ত গ্রহণের সময় ৯০ শতাংশ প্রস্তুতি শেষ হয়ে যাওয়ায় ব্যয় সাশ্রয়ের পরিমাণ সীমিত রয়েছে। অতিরিক্ত আরও বেশি অর্থ সাশ্রয়ে চালানো প্রচেষ্টা অব্যাহত রাখা হবে।
এএন/০১