আবারও শারীরিক অবস্থা অবনতি সৌমিত্রের

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২১, ২০২০
১২:১১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২১, ২০২০
১২:১১ অপরাহ্ন



আবারও শারীরিক অবস্থা অবনতি সৌমিত্রের

শারীরিক অবস্থা কিছুটা উন্নতির দিকে থাকতে থাকতেই আবার অবনতি হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের। ফের শুরু হয়েছে স্টেরয়েড চিকিৎসা।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় ‘গ্লাসগো কোমা স্কেল’ নেমে যায় অনেকটাই। সুস্থ স্বাভাবিক মানুষের শরীরে এই স্কেলের মান থাকে ১৫। অভিনেতার চিকিৎসক টিমের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বিশেষজ্ঞ ডা. অরিন্দম কর জানিয়েছেন, এদিন বর্ষীয়ান অভিনেতার জিসিএস স্কোর গিয়ে দাঁড়ায় ৯-এ।

এই সূচক ৩-এ পৌঁছালেই রোগীর ব্রেন ডেথ ধরা হয়।

আচমকা অভিনেতার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ায় দ্রুত মিটিংয়ে বসেন বেলভিউ হাসপাতালে তার চিকিৎসার দায়িত্বে থাকা ১৬ জনের টিম।

কয়েকদিন ধরে উচ্চমাত্রায় স্টেরয়েড দেওয়া হচ্ছিল অভিনেতাকে। স্টেরয়েড ছাড়া স্বাভাবিকভাবে তার মস্তিষ্ক কাজ করছে কি না তা দেখার অপেক্ষায় ছিলেন চিকিৎসকেরা। কিন্তু সেখানেই দেখা দিয়েছে সমস্যা।

ডা. অরিন্দম কর এদিন বলেন, ‘স্নায়ুর কার্যকলাপ স্বাভাবিক করতে আবার স্টেরয়েড এবং ইমিউনোগ্লোবিউলিন দেওয়া হচ্ছে। যদি তাতে কাজ না হয়, তাহলে অন্যরকম কিছু ভাবতে হবে।’

‘মস্তিষ্কের আচ্ছন্ন ভাব কেটে গেছে বলে আমরা আশা করেছিলাম। কিন্তু ধারণা ভুল ছিল। কবে তিনি স্বাভাবিক হবেন তা নিয়ে চিকিৎসকদের মধ্যেই প্রশ্ন চিহ্ন দেখা গিয়েছে!’

তবে এর মধ্যেও রয়েছে কিছু ভাল খবর। কয়েক দিন আগে পর্যন্ত দৈনিক ১০ লিটার অক্সিজেন দিতে হচ্ছিল অশীতিপর অভিনেতাকে। এখন তা নেমে এসেছে ৪ লিটারে। অনেক সময় অক্সিজেনের সাহায্য ছাড়াই তিনি থাকতে পারছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের কিডনি, যকৃৎ, হার্ট-সহ অধিকাংশ অঙ্গপ্রত্যঙ্গ ঠিকঠাক কাজ করছে বলে হাসপাতাল সূত্রের খবর।

বিএ-০৯