করোনায় ফিফা রেফারি আবদুল আজীজের মৃত্যু

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৮, ২০২০
০২:৫০ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ২৮, ২০২০
০২:৫০ পূর্বাহ্ন



করোনায় ফিফা রেফারি আবদুল আজীজের মৃত্যু

করোনা আক্রান্ত হয়ে চিরতরে চলেই গেলেন সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ।
বাংলাদেশের ফুটবলের এই ফিফা রেফারি হৃদ্‌যন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে গতকাল মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মারা গেছেন তিনি (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর।
১২ অক্টোবর হৃদ্‌রোগে আক্রান্ত বিএসএমএমইউতে ভর্তি হয়েছিলেন তিনি। অনেকটা সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। কিন্তু ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার ফের ভর্তি হয়েছিলেন হাসপাতালে। এরমধ্যে ২১ অক্টোবর করোনা পজিটিভ হন তিনি।
শেষদিকে ছিলেন লাইফ সাপোর্টে। কিন্তু ফের হার্ট অ্যাটাক হলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে আবদুল আজীজ রেখে গেছেন স্ত্রী ও তিন কন্যা।
এই ক্রীড়া ব্যক্তিত্ব ১৯৭৪ সালে সহকারী রেফারি হিসেবে শুরু করেন ক্যারিয়ার। পরের বছর ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ম্যাচে প্রথমবার প্রধান রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। ২৮ বছর বয়সে পান ফিফার ব্যাজ।
আজীজ ছিলেন সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারি। ১৯৮১ থেকে ১৯৯১ পর্যন্ত তিনি ফিফা রেফারি ছিলেন তিনি। এরমধ্যে ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। বিশ্বকাপ বাছাইপর্ব, অলিম্পিক ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে বাঁশি বাজান তিনি।
ঘরোয়া ফুটবলে তিনি পাঁচ শর বেশি ম্যাচে রেফারি ছিলেন আজীজ। বিশেষ করে ঢাকার ফুটবলে জমটা লড়াই আবাহনী-মোহামেডান ম্যাচে প্রায়ই দেখা যেতো তাকে। বিতর্ক ছাড়াই ম্যাচ শেষ করাতে বেশ দক্ষ ছিলেন।
১৯৯০ সালে তিনি অগ্রণী ব্যাংকে যোগ দেন আজীজ। ২০১১ সালে সেখান থেকে অবসরে যান। তার কোচিংয়ে অগ্রণী ব্যাংক ফুটবল দল প্রথম বিভাগ থেকে উঠে আসে প্রিমিয়ার লিগে।
এএন/০৪