‘পুরুষ শাসিত সমাজে নারী নির্যাতন বিশাল ব্যাধি’

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ৩০, ২০২০
০২:৪৫ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ৩০, ২০২০
০২:৫৫ পূর্বাহ্ন



‘পুরুষ শাসিত সমাজে নারী নির্যাতন বিশাল ব্যাধি’
সিলেটে মতবিনিময় সভা

নারী ও শিশুর প্রতি নির্যাতন ও যৌন হয়রানি প্রতিরোধে সুশীল সমাজ ও সেবা প্রদানকারী সংস্থার সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি সিলেটের আয়োজনে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সিলেট সদর উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ‘পুরুষ শাসিত এ সমাজে নারী নির্যাতন একটি বিশাল ব্যাধি। সমাজ ও সভ্যতা যত এগিয়ে যাচ্ছে, ততই যেন এ প্রবণতা বেড়ে চলেছে। মানুষ যতই সচেতন হচ্ছে, ততই নারী নির্যাতনের ক্ষেত্রে তাদের অজ্ঞতা বৃদ্ধি পাচ্ছে; বৃদ্ধি পাচ্ছে উদাসীনতা। দারিদ্র্য, বেকারত্ব ও অশিক্ষাসহ নানা কারণে নির্যাতিত হচ্ছেন নারীরা। যৌতুকের দাবি মেটাতে না পেরে অসংখ্য নারীর জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। যৌতুক, বাল্যবিয়ে, বহুবিয়ে, তালাকসহ সংশ্লিষ্ট বিষয়ে বিদ্যমান আইনগুলোর যথাযথ প্রয়োগ নেই। নারী ও শিশু নির্যাতন বন্ধে আইনের যথাযথ প্রয়োগ ও সকলের সহযোগিতা একান্ত প্রয়োজন।’

জিজেডি টেকনিক্যাল ম্যানেজার মহসিনের পরিচালনায় বক্তব্য রাখেন মতবিনিময় সভায় বক্তব্য দেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যন আশফাক আহমদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ। আরও বক্তব্য দেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি সিলেট বিভাগীয় প্রধান অ্যাডভোকেট সৈয়দা শিরিন আক্তার, সদস্য অ্যাডভোকেট শাহানা আক্তার, সদস্য অ্যাডভোকেট ফারজানা হাবিব চৌধুরী ও হজরত শাহপরাণ (র.) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খসরুজ্জামান তাপাদার। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, তথ্যসেবা কর্মকর্তা তথ্যকেন্দ্র মরিয়ম আক্তার, সিলেট সদর সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা সুভাষ চক্রবর্তী প্রমুখ। 

বিএ-০৩