উদ্বেগের ভোট শেষে ফলাফলের অপেক্ষা

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৪, ২০২০
০৫:০৯ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০৪, ২০২০
০৫:০৯ পূর্বাহ্ন



উদ্বেগের ভোট শেষে ফলাফলের অপেক্ষা

স্মরণকালের বিভাজিত এক যুক্তরাষ্ট্রে গতকাল মঙ্গলবার স্মরণকালের সবচেয়ে উত্তাপ ছড়ানো প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রে এ ধরনের বিভাজন, উদ্বেগ, উৎকণ্ঠা সত্তরের দশকে ভিয়েতনাম যুদ্ধের পর আর দেখা যায়নি। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য এ হচ্ছে গণভোট—তাঁর চার বছরের কাজের খতিয়ান বিবেচনা করে রায় দেবে মানুষ। আর ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন বারবারই বলছেন ‘গণতন্ত্র পুনরুদ্ধারের’ কথা।

ভোটকেন্দ্রের দরজা গতকাল প্রথম প্রহরেই খুলে যায় যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তঘেঁষা নিউ হ্যাম্পশায়ারের ডিক্সভিল নচে। এ শহরের বাসিন্দা ১২ জন। ভোটার পাঁচজন। সব কটি ভোট পেয়েছেন বাইডেন। রাজ্য হিসেবে ভোট শুরু হয় ভারমন্টে স্থানীয় সময় ভোর ৫টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। এরপরই খুলে যায় দোদুল্যমান রাজ্য বলে পরিচিত নর্থ ক্যারোলাইনা ও ওহাইও (বাংলাদেশ সময় বিকেল সাড় ৫টা), এর আধাঘণ্টা পর ফ্লোরিডা, পেনসিলভানিয়া, জর্জিয়া ও উইসকনসিনের কেন্দ্রগুলো। আরিজোনায় ভোট শুরু হয় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা থেকে।

ভোটের উত্তেজনা নতুন কিছু নয়, দেশ-কাল-ব্যক্তি ছাপিয়ে তা সব সময়ই থাকে। তবে এবার মাত্র ২৫ ন্যানোমিটার ব্যাসার্ধের এক ভাইরাস নির্বাচনী উত্তেজনার চিত্র পাল্টে দিয়েছে। গতকাল ভোট শুরুর আগেই প্রায় ১০ কোটি আমেরিকান আগাম ভোট দিয়ে নিজেদের সেই সুরক্ষাই নিশ্চিত করেছেন। সামাজিক দূরত্ব রক্ষার এই সময়ে তাঁরা ভোটের দিন পর্যন্ত অপেক্ষা করে সংক্রমণের ঝুঁকি নিতে চাননি। আগাম ভোটারদের এই তালিকায় রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর প্রতিদ্বন্দ্বী বাইডেনও। ধারণা করা হচ্ছে, এবার ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ ভোট পড়বে। এর আগে ১৯০৮ সালে ৬৫ শতাংশ ভোট পড়েছিল।

রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থাকছেন, নাকি ডেমোক্রাট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন প্রেসিডেন্ট হচ্ছেন, সেটা নির্ধারিত হবে এই ভোটেই। কখন ফলাফল মিলবে তা নিয়েও রয়েছে সংশয়। কারণ দিনের হিসেবে এবার ভোটের ফলাফল পেতে সপ্তাহ পার হতে পারে। ২০১৬ সালে নির্বাচনের রাত ৩টায় (স্থানীয় সময়) নিউইয়র্কে বিজয়ীর ভাষণ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার আগাম ভোটের প্রাবল্যে সেটা সম্ভব নয়। ভোটের কর্মকর্তারা জানিয়েছেন, এবার ফলাফলের জন্য কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। এর আগে বিলম্বিত নির্বাচনী ফলাফল পাওয়া গিয়েছিল ২০০০ সালে। সেবার ফ্লোরিডার ফলাফল নিয়ে অনিশ্চয়তা দেখা দিলে বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। এক মাস পর সুপ্রিম কোর্টের রায়ে জর্জ ডব্লিউ বুশ বিজয়ী হন।

 

এএফ/০৪