ফল পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হবে?

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৫, ২০২০
০৪:৩৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৫, ২০২০
০৪:৩৯ অপরাহ্ন



ফল পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে হবে?

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়লাভের দ্বারপ্রান্তে অনেকটা। তবে বেশ কিছু রাজ্যে ভোটের ফল গণনা নিয়ে প্রশ্ন তুলেছেন তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প। সে কারণে ঠিক কী হতে পারে?

ট্রাম্পের পক্ষ থেকে অবশ্য কোনো ধরনের প্রমাণ ছাড়াই অভিযোগ করা হচ্ছে, ভোটার তথ্য নিয়ে জালিয়াতি হয়েছে। সে কারণে পেনসিলভানিয়া, উইসকনসিন, জর্জিয়া এবং মিশিগানে ভোট গণনা বন্ধ রাখার আহ্বান জানানো হয়েছে।

সে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফল নিয়ে মামলা-মোকদ্দমা চলার বিষয় আন্দাজ করছেন বিশেষজ্ঞরা। এদিকে গত মঙ্গলবারের নির্বাচনের আগেই ৪৪টি রাজ্যে তিন শতাধিক মামলা হয়েছে ডাকযোগে ভোট দেওয়ার ব্যাপারে।

মামলাগুলো হয়েছে ব্যালট গ্রহণের সময়সীমা, সাক্ষীর স্বাক্ষরের প্রয়োজনীয়তা এবং খামগুলো পোস্ট করার মতো বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে।

রিপাবলিকান নিয়ন্ত্রিত রাজ্যগুলো বলছে, ভোটারদের জালিয়াতি ঠেকানোর জন্য বিধি-নিষেধের প্রয়োজনীয়তা ছিল।

তবে ডেমোক্র্যাটদের দাবি, মানুষজনকে নাগরিক অধিকার প্রয়োগ থেকে বিরত রাখার পাঁয়তারা এটি।

ট্রাম্পের পক্ষ থেকে বলা হচ্ছে, উইসকনসিনের ভোট আবারও গণনা করা হোক। ২০১৬ সালেও সেখানে ভোট পুনরায় গণনা করা হয়েছিল। আর তাতে ফল কিছুটা পরিবর্তন হয়েছিল।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুসারে ভোটের ব্যাপারে অভিযোগ করতে হলে রাজ্য সরকারের আদালতে যেতে হবে। রাজ্যের বিচারক সেই অভিযোগ খারিজ করে দিতে পারেন কিংবা ভোট পুনরায় গণনার নির্দেশ দিতে পারেন। এমনকি সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের বিচার বিভাগের রায় বাতিলের সিদ্ধান্ত দিতে পারেন।

 

সূত্র : বিবিসি

এএফ/০৬