ট্রাম্প আবারও টুইট করেছেন! অপেক্ষা আরও দীর্ঘ হচ্ছে

ইব্রাহীম চৌধুরী, নিউইয়র্ক থেকে


নভেম্বর ০৬, ২০২০
০১:৩০ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২০
০১:৩০ পূর্বাহ্ন



ট্রাম্প আবারও টুইট করেছেন! অপেক্ষা আরও দীর্ঘ হচ্ছে

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আজ বৃহস্পতিবার (৬ নভেম্বর) সকালে আবারও টুইট করে ভোট গণনা বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন। তাঁর নির্বাচিত হওয়ার আশা ক্ষীণ থেকে ক্ষীণ হয়ে পড়েছে। নির্বাচনের রাতের শেষ দিকে জনসমক্ষে শেষ বক্তৃতা দিয়েছিলেন ট্রাম্প। এরপর থেকেই ফেসবুকে আর টুইটারে একের পর এক বার্তা দিয়ে যাচ্ছেন তিনি। কখনও দাবী করছেন তিনি জয়ী হয়ে গেছেন। ডাকযোগে ভোট গণনার নামে ভোট জালিয়াতিটাই হচ্ছে মন্তব্য করে গণনা বন্ধ রাখার কথা বলছেন।

রাজধানী ওয়াশিংটন ডিসিতে আজ সকাল থেকে শত শত লোক সড়ক পথে নেমে এসেছেন। বাইসাইকেল নিয়ে একটি বড় শোভাযাত্রা হোয়াইট হাউসের আশেপাশের এলাকায় ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সংগঠকরা শোভাযাত্রা করছেন।

নিউইয়র্কসহ অন্তত দশটি রাজ্যে এমন শোভাযাত্রা হচ্ছে। তবে ব্যাপক কোনো সহিংসতা হয়নি। বিচ্ছিন্ন ঘটনায় নিউইয়র্কসহ অন্যান্য এলাকা থেকে ৬০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। অ্যারিজোনার ফিনিক্স ছাড়া কোথাও ট্রাম্প সমর্থকদের পথে দেখা যাচ্ছে না।

অ্যারিজোনায় ট্রাম্পের শতাধিক সমর্থক গতকাল বুধবার রাতে নির্বাচন কার্যালয়ের সামনে অবস্থান নিলে উত্তেজনা দেখা দেয়। তাদের মধ্যে সশস্ত্র লোকজনের উপস্থিতি নিয়ে মার্কিন সংবাদমাধ্যমে রিপোর্ট বেরিয়েছে।    

আমেরিকার ছয়টি রাজ্যে ক্রমাগত ভোট গণনা চলছে। গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়া এবং জর্জিয়া রাজ্যে ডোনাল্ড ট্রাম্প এখনও তাঁর এগিয়ে থাকা ধরে রেখেছেন। জো বাইডেন সামান্য এগিয়ে আছেন অ্যারিজোনায়। ভোটের ব্যবধান এতোই সামান্য, ফলাফল যে কোনো দিকে যেতে পারে দেখে কেউ কারো বিজয় নিয়ে নিশ্চিত ঘোষণা দিতে পারছেন না।

এসব রাজ্যের গণনা নিয়ে কয়েক ঘণ্টার মধ্যে আপডেট পাওয়া যাবে বলে সংবাদমাধ্যম বলছে। কোন কারণে অ্যারিজোনার চূড়ান্ত ফলাফলে ট্রাম্প বেশি ভোট পেয়ে গেলে অপেক্ষার পালা দীর্ঘ হবে। জর্জিয়াতে সর্বশেষ অবস্থায় দেখা গেছে উভয় প্রার্থীর অবস্থা একদম কাছাকাছি।

ট্রাম্পের পক্ষের চরম আশাবাদী লোকজনও এ রাজ্যের ফলাফল নিজেদের পক্ষে গেলে পেনসিলভেনিয়া রাজ্যের সব ভোট গণনা না হওয়া পর্যন্ত তাদের উচ্ছ্বসিত হওয়ার কোন কারণ নেই বলে জানিয়েছেন। পেনসিলভেনিয়ায় যতই গণনা হচ্ছে ট্রাম্পের সঙ্গে বাইডেন দূরত্ব কমিয়ে আনছেন। এ রাজ্যের সব ভোট গণনা শেষ করতে কয়েকদিন পর্যন্ত লেগে যেতে পারে বলে জানানো হয়েছে। এমন পরিস্থিতির সৃষ্টি হলে আরও কয়েকদিনের জন্য ঝুলে থাকতে পারে ফলাফল।

এর আগেই এরিজোনা ও নাভাদায় জো বাইডেন জয়ী হলে ট্রাম্পের শেষ টুইট বার্তা কী হয় তা দেখার অপেক্ষা না করেই বাইডেন বিজয়ী বক্তৃতা দিয়ে দিতে পারবেন। 

 

এএফ/১১