গণতন্ত্র কেউ কেড়ে নিতে পারবে না

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ০৬, ২০২০
০৪:২৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২০
০৪:২৫ অপরাহ্ন



গণতন্ত্র কেউ কেড়ে নিতে পারবে না

 

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত বিজয়ের অপেক্ষায় থাকা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন বলেছেন, ‌ ‘কেউ আমাদের গণতন্ত্রকে আমাদের কাছে থেকে কেড়ে নিতে পারবে না। এখনতো নয়ই, কখনও নয়।’

এক টুইটবার্তায় তিনি এ মন্তব্য করেছেন।

টুটইটে বাইডেন আরও বলেন, ‘আমেরিকা অনেক পথ পাড়ি দিয়েছে। অনেক যুদ্ধ করেছে এবং এর জন্য অনেক কিছুই সইতে হয়েছে।’

বিবিসি জানায়, শুক্রবার একাধিক টুইট করেন জো বাইডেন, যার একটিতে তিনি সব ভোট অবশ্যই গণনা করতে হবে বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘আমেরিকাতে প্রতিটা ভোটই শুদ্ধ। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হয় ভোটারদের ইচ্ছায়, অন্য কারও ইচ্ছায় নয়। সুতরাং প্রতিটা ভোটই গণনা করতে হবে। এবং সেটিই হতে যাচ্ছে আমরা দেখতে পাচ্ছি।’

আরেক টুইটে ডেমোক্র্যাট প্রার্থী উল্লেখ করেন, প্রেসিডেন্ট ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ভোট গণনা বন্ধ করতে আদালতে যাচ্ছেন। ভোট গণনা নিয়ে ট্রাম্পের দাবির বিপক্ষে দাঁড়ানোর প্রয়োজনীয়তার কথা বলেন বাইডেন।

৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে তার আগেই রেকর্ড সংখ্যক ভোটার ডাকযোগে এবং সরাসরি কেন্দ্রে উপস্থিত হয়ে আগাম ভোট দেন।

তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনে স্পষ্ট জয় দেখছেন বাইডেন। অন্যদিকে সব ভোট গণনা শেষ হওয়ার আগেই ট্রাম্প নিজেকে জয়ী ঘোষণা করেন। এমনকি নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ভোট গণনা বন্ধ করতে আদালতের শরণাপন্নও হয়েছেন তিনি।

ফক্স নিউজের হিসাব মতে, ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে চূড়ান্ত বিজয়ের কাছাকাছি বাইডেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের জন্য লড়েছেন প্রার্থী দু’জন। জয় পেতে দরকার দুই-তৃতীয়াংশ ইলেক্টোরাল, অর্থাৎ ২৭০টি।

তবে নির্বাচনে নিজের জয় দাবি করে ট্রাম্প গুরুত্বপূর্ণ চারটি অঙ্গরাজ্যের ভোট গণনার উপর মামলা করায় ফলাফল প্রকাশ নিয়ে জটিলতার আশঙ্কা দেখা দিয়েছে।

বিএ-০৫