‘কনক্রিটের নগর চাই না’

নিজস্ব প্রতিবেদক


নভেম্বর ২৭, ২০২০
০১:৪১ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৭, ২০২০
০১:৪১ পূর্বাহ্ন



‘কনক্রিটের নগর চাই না’
ভূমিসন্তান বাংলাদেশের মানববন্ধন

‘সম্প্রতি সিলেট সিটি কর্পোরেশন উন্নয়ন কর্মকাণ্ডের নামে অপরিকল্পিতভাবে পরিবেশ ধ্বংসের ধারাবাহিক কার্যক্রম শুরু করেছে। এতে সিলেটের পরিবেশ হুমকির মুখে পড়তে যাচ্ছে। এই কর্মযজ্ঞ বাস্তবায়িত হলে নৈসর্গিক সৌন্দর্যের সিলেট থেকে হারিয়ে যাবে সবুজ। সিলেট পরিণত হবে কনক্রিটের নগরে। পরিবেশবিধ্বংসী পরিবেশবিধ্বংসী উন্নয়নের নামে কনক্রিকেট নগর হিসেবে আমরা সিলেটকে দেখতে চাই না।’

বৃহস্পতিবার (২৭ নভেম্বর) সিলেট নগরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ভূমিসন্তান বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। সিলেট সিটি করপোরেশনের উন্নয়ন কাজের অংশ হিসেবে নগরের কেন্দ্রীয় শহীদ মিনার ও বুদ্ধিজীবী কবরস্থানে অবিস্থত প্রাচীন বৃক্ষ কাটার প্রতিবাদে ভূমিসন্তান সিলেটের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, দঅতীতেও সিসিক উন্নয়নের নামে বৃক্ষ কেটেছে। সে সময় প্রতিবাদ করা হলে সিসিক মেয়র ভবিষ্যতে পরিকল্পিতভাবে গাছ কাটা হবে বলে আশ্বাস দিয়েছিলেন। সেই লক্ষ্যে সবুজায়নের জন্য একটি কমিটিও করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে এই কমিটির আর কোনো খবর নেওয়া হয়নি। উল্টো একের পর এক পরিবেশবিধ্বংসী কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে।

এসময় সিলেট নগরের ২১ নম্বর ওয়ার্ডের অভ্যন্তরে একটি পুকুর ভরাট করার প্রতিবাদ করে বক্তারা বলেন, ‘কিছুদিন আগে সিসিক থেকে উন্নয়নের নামে পুকুর ভরাট করা হয়েছে। কিন্তু প্রশ্ন হলো পুকুর ভরাট করে কিসের উন্নয়ন?’ মানববন্ধনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী উপস্থিত ছিলেন। মানববন্ধনে উপস্থিত হয়ে তিনি আগামীতে এই ধরনের কাজের ক্ষেত্রে সকলের পরামর্শ নিয়ে কাজ করার আশ্বাস দেন।

এসময় সিলেট নগরকে সবুজায়নের জন্য পরিকল্পনার কথা জানিয়ে মেয়র বলেন, ‘ইতোমধ্যে নগরের বেশ কয়েকটি দিঘি খননের প্রস্তাব দিয়েছি। নগরের সংস্কার করা প্রতিটি সড়কের আইল্যান্ডে গাছের চারা লাগানোর উদ্যোগ নিয়েছি। তাই গাছ কাটা হোক এটা আমিও চাই না। কিন্তু এখানে যে গাছটি কাটা হয়েছে এটা আসলে কোনো ভাবেই কাম্য ছিল না। তাই আমি যখন জানলাম মানববন্ধনের কথা আমিও ছুটে এসেছি।’

মানববন্ধনে বক্তব্য দেন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু, সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক সামির মাহমুদ, ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’ এর সংগঠক রাজিব রাসেল।

ভূমিসন্তান বাংলাদেশের প্রধান সমন্বয়ক আশরাফুল কবিরের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া মানববন্ধনের সঞ্চালনা করেন আবু বকর আল আমিন। উপস্থিত ছিলেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সহ-সভাপতি শামসুল আলম সেলিম, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সিলেটের সভাপতি মামুন হাসান, বাপা সিলেটের সদস্য সুপ্রজিত তালুকদার, দুষ্কাল প্রতিরোধে আমরা’র সংগঠক নিরঞ্জন সরকার, ভ‚মিসন্তান বাংলাদেশের সংগঠক আনিস মাহমুদ, রুবেল আহমদ কুয়াশা, উসা সিলেটের নির্বাহী পরিচালক নিগাত সাদিয়া, সারি বাঁচাও আন্দোলনের আহ্বায়ক আব্দুল হাই আল হাদি, পরিবেশ কর্মী শাহ সিন্দার শাকিল, ভূমি সন্তান বাংলাদেশের সংগঠক শাকিল আহমদ সুহাগ, প্রথম আলো বন্ধুসভা সিলেট'র সভাপতি তামান্না ইসলাম প্রমুখ।

বিএ-০৪