৭ দিনের মধ্যে পাথর কোয়ারি না খুললে কঠোর কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক


নভেম্বর ২৭, ২০২০
০১:৫৫ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৭, ২০২০
০১:৫৫ পূর্বাহ্ন



৭ দিনের মধ্যে পাথর কোয়ারি না খুললে কঠোর কর্মসূচি

সাত দিনের মধ্যে সিলেট বিভাগের সকল পাথর কোয়ারি খুলে না দিলে কঠোর কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছেন বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সিলেটের জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দিয়ে তারা এই হুমকি দেন। একইদিন ব্যবসায়ীরা সিলেটের বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়ে পাথর কোয়ারি খুলে দেওয়া দাবি জানান। 

স্মারকলিপিতে বলা হয়, বৃহত্তর সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, ছাতকসহ এ অঞ্চলের লাখো শ্রমজীবী মানুষ পাথর আহরণ করে জীবিকা নির্বাহ করে আসছেন। কিন্তু গত কয়েক বছর ধরে পাথর কোয়ারিসমূহে পাথর উত্তোলন বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছেন এ অঞ্চলের লাখ লাখ মানুষ। দেখা দিয়েছে প্রান্তিক এ জনপদে দুর্ভিক্ষ। পাথর সংশ্লিষ্ট হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী আজ সর্বশান্ত। হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসা শুরু করে আজ দেউলিয়া। ১০ সস্রাধিক ব্যবসায়ী ঋণ খেলাপি হয়ে দেনা শোধ করতে না পেরে পালিয়ে জীবনযাপন করছেন।’ 

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রæপের সভাপতি গোলাম হাদী ছয়ফুল, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদ ও জেলা ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার, সাধারণ সম্পাদক মো. আমির উদ্দিন, বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আব্দুল জলিল মেম্বার, সদস্য সচিব মো. নুরুল আমিন, সিলেট বিভাগীয় ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ এবং জেলা ট্রাক মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ, ধোপাগুল স্টোন ক্রাশার মালিক সমিতির সভাপতি নাসির উদ্দিন, সিনিয়র সহসভাপতি সৈয়দ সালেহ আহমদ শাহনাজ, কোষাধ্যক্ষ শানুর মিয়া, জাফলং পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাবেক সহসভাপতি ইসমাইল হোসেন, সদস্য মিনহাজুর রহমান কোম্পানীগঞ্জ উপজেলা পাথর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক শওকত আলী বাবুল, সিলেট জেলা ট্রাক-পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি মো. জুবের আহমদ, দপ্তর সম্পাদক বাবুল আহমদ, নির্বাহী সদস্য আলী আহমদ প্রমুখ। 

বিএ-০৭