গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে শাবিপ্রবি

শাবি প্রতিনিধি


ডিসেম্বর ০১, ২০২০
০৭:৫১ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০১, ২০২০
০৭:৫১ অপরাহ্ন



গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে শাবিপ্রবি

২০২০-২১ সেশন থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে এ পদ্ধতিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য তিনটি গুচ্ছে সরাসরি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি জানান, প্রতিবছর ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থী ও অভিভাবকদের চরম দুর্ভোগে পড়তে হয়। তাই এ দুর্ভোগের কথা বিবেচনা করে আমরা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবারও শিক্ষার্থীরা সশরীরে উপস্থিত থেকে ভর্তি পরীক্ষায় অংশ নেবে। তবে করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উপাযার্য আরও জানান, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি এ গুচ্ছের ভর্তি পরীক্ষার পদ্ধতি নির্ধারণ করবে। কমিটি ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের একটি স্কোর দেবে। এ গুচ্ছের বিশ্ববিদ্যালয়সমূহ নিজ নিজ শর্ত ও চাহিদা উল্লেখ করে শিক্ষার্থী ভর্তি বিষয়ে পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করবে। স্কোর নিয়ে বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থী ভর্তি করবে। এজন্য আলাদা করে কোনো ধরণের ভর্তি পরীক্ষা নেওয়া হবে না।

ফরিদ উদ্দিন আহমেদ জানান, করোনার কারণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা থেকে পিছু হটার সুযোগ নেই। শিক্ষার্থী ও অভিভাবকদের কথা চিন্তা করে সরাসরি ও সহজ উপায়ে এ ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

 

এইচএন/আরআর-০৮