ওসমানীনগরে বসতঘর ফিরে পেলেন প্রতিবন্ধী দুই ভাই

ওসমানীনগর প্রতিনিধি


ডিসেম্বর ০২, ২০২০
০৯:৫৩ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০২, ২০২০
০৯:৫৩ অপরাহ্ন



ওসমানীনগরে বসতঘর ফিরে পেলেন প্রতিবন্ধী দুই ভাই

সিলেটের ওসমানীনগরে নিজ বসতঘর থেকে উচ্ছেদ হওয়ার পর সিলেটের পুলিশ সুপারের হস্তক্ষেপে প্রতিবন্ধী দুই ভাই ফিরে পেয়েছেন তাদের বসতভিটা। সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন আজ বুধবার (২ ডিসেম্বর) দুপুরে তাদের পৈতৃক বসতভিটায় তুলে দেন। 

জানা গেছে, উপজেলার উছমানপুর ইউনিয়নের তাহিরপুর গ্রামের বাকপ্রতিবন্ধী দুই ভাই লিচু এবং খালিস মিয়াকে গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) পৈতৃক বাড়ি থেকে বের করে দিয়ে ঘর দখল করেন তাদের চাচা মাসুক উদ্দিন এবং সহযোগী কবির মিয়াসহ কয়েকজন। খবর পেয়ে সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন ২৪ ঘণ্টার মধ্যে দখলবাজদের গ্রেপ্তার ও বসতঘর উদ্ধার করে বাকপ্রতিবন্ধী দুই ভাইকে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন। পুলিশ ওই রাতেই বাকপ্রতিবন্ধী লিচু মিয়াকে পার্শ্ববর্তী ইউনিয়নের একটি গ্রাম থেকে উদ্ধার করে থানায় নিয়ে যায়। এ সময় বাকপ্রতিবন্ধী লিচু মিয়া বাদী হয়ে দখলকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পুলিশ রাতেই অভিযান চালিয়ে দখলে জড়িত থাকার অভিযোগে কবির মিয়াকে গ্রেপ্তার করে এবং লিচু মিয়াকে তার পৈত্রিক বাড়িতে উঠিয়ে দেয়।

আজ বুধবার দুপুরে লিচু মিয়ার স্ত্রী ও সন্তান এবং তার অপর ভাই বাকপ্রতিবন্ধী খালিস মিয়াকে খুঁজে তাদের পৈত্রিক বসতভিটায় উঠিয়ে দেন পুলিশ সুপার। পরে তার পক্ষ থেকে তাদের লুঙ্গি ও পাঞ্জাবি উপহার দেওয়া হয়। এ সময় ওসমানীনগর থানার ওসি শ্যামল বণিক, জেলা ডিবি'র (নর্থ) ওসি আশিষ মৈত্র, ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, এসআই সুবিনয় বৈদ্য প্রমুখ উপস্থিত ছিলেন।

ওসমানীনগর থানার ওসি শ্যামল বণিক বলেন, 'আমাদের থানায় নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের স্বার্থ সংরক্ষণে আলাদা হেল্প ডেস্ক রয়েছে। নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্কদের সঙ্গে কেউ কোনো ধরণের অন্যায় করলে বা তাদের স্বার্থ বিঘ্নিত হলে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম মহোদয়ের নির্দেশে প্রতিবন্ধী দুই ভাইকে তাদের ঘর ফিরিয়ে দিতে পুলিশ প্রশাসন আন্তরিকভাবে কাজ করেছে।'

পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, 'পুলিশ প্রশাসন সবসময় অসহায়দের পাশে রয়েছে। এই দুই ভাইকে তাদের পৈত্রিক বাড়ি থেকে উচ্ছেদকারী ভূমিদস্যুদের মধ্যে একজনকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদেরও দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তার করা হবে।'

 

ইউডি/আরআর-১৪