এক মাসের ব্যবধানে সিলেটে দ্বিতীয় হাফ ম্যারাথন

ক্রীড়া প্রতিবেদক


জানুয়ারি ১২, ২০২১
০৯:২৫ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ১৩, ২০২১
১২:০৩ পূর্বাহ্ন



এক মাসের ব্যবধানে সিলেটে দ্বিতীয় হাফ ম্যারাথন
# মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে আয়োজন # সারাদেশের ১ হাজার ৫০ জন প্রতিযোগী

কদিন আগেই সিলেটে অনুষ্ঠিত হয়ে গেল ‘হাফ ম্যারাথন সিলেট’। সেই রেশ এখনও কাটেনি। একমাসের ব্যবধানে সিলেটে আরও একটি ‘হাফ ম্যারাথন’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে ম্যারাথনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়াও শেষ হয়ে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২২ জানুয়ারি মুজিববর্ষ ও বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে আয়োজিত ‘র‌্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন’ অনুষ্ঠিত হবে। মুজিববর্ষে তরুণ সমাজকে মাদক ও জঙ্গিবাদ থেকে দূরে রাখার বার্তা সবার মাঝে ছড়িয়ে দেওয়া এই আয়োজনের লক্ষ।    

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) উদ্যোগে অনুষ্ঠিতব্য এই হাফ ম্যারাথন অনুষ্ঠিত হতে যাচ্ছে। র‌্যাব-৯ এর সহকারী পুলিশ সুপার ওবাইন সিলেট মিররকে এই তথ্য নিশ্চিত করেছেন।

র‌্যাব-৯ সিলেট ও সিলেট রানার্স কমিউনিটির আয়োজনে ‘র‌্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন’ অনুষ্ঠিত হচ্ছে। এই হাফ ম্যারাথন সিলেটের ইতিহাসে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। সিলেটের ইতিহাসে প্রথমবারের মতো হাফ ম্যারাথন অনুষ্ঠিত হয়েছিল গত ৪ ডিসেম্বর। সিলেট রানার্স কমিউনিটির উদ্যোগে অনুষ্ঠিত প্রথম হাফ ম্যারাথনে প্রধান্য দেওয়া হয়েছিল সিলেটের ‘নাগরী ভাষা’র ওপর। র‌্যাবের আয়োজনে এবার প্রাধান্য পাচ্ছে মাদক। এবার মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘মাদককে না বলুন’।

এই বিষয়ে র‌্যাবের সহকারী পুলিশ সুপার ওবাইন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছরে মানুষের মধ্যে আমরা একটা বার্তা পৌঁছে দিতে চাই। কারণ জঙ্গিবাদ ও মাদকের ভয়বহতা সমাজকে গ্রাস করে ফেলেছে। বিশেষ তরুণ সমাজ মাদক ও জঙ্গিবাদে বেশি জড়িয়ে পড়েছ। সমাজের জন্য ক্ষতিকারক এই দুই ব্যাধিকে দূর রাখতে আমরা এই আয়োজন করেছি। আমাদের আয়োজনের প্রতিপাদ্য বিষয়ও ‘মাদককে না বলুন’। কারণ আমরা মনে করি একজন দৌড়বিদ কখনও মাদকে জড়াতে পারেন না। আর দৌড়বিদরা অবশ্যই স্বাস্থ্য সচেতন। যিনি স্বাস্থ্য সচেতন তিনি কখনও জঙ্গিবাদে জড়াতে পারেন না বলে আমরা মনে করি।’   

এই বিষয়ে জানতে চাইলে সিলেট রানার্স কমিউনিটির সঞ্চালক মঞ্জুর আহমেদ আরিফ জানান, গত ৫ জানুয়ারি আয়োজনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এতে সারাদেশ থেকে ১ হাজার ৫০ জন রেজিস্ট্রেশন করেছেন। ম্যারাথনে র‌্যাবের ৫০ জন প্রতিযোগী অংশগ্রহণ করবেন। এর মধ্যে ৪৫০ জন অংশ নেবেন হাফ ম্যারাথনে অর্থাৎ ২১ কিলোমিটার দৌড়ে অংশ নিচ্ছেন তারা। বাকি ৬০০ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন ১০ কিলোমিটার দৌড়ে। এই ৬০০ জনের মধ্যে ২৮ জন অংশ নিচ্ছেন বয়োজ্যেষ্ঠ ক্যাটাগরিতে। ২৮ জনের মধ্যে ৯ জন নারীও ম্যারাথনের ১০ কিলোমিটার দৌড়ে অংশ নিচ্ছেন।

সিলেটে প্রতিযোগিতা কিংবা অন্য কোনো আয়োজন অনুষ্ঠিত হলে সেটা শেষ পর্যন্ত রুপ নেয় উৎসবে। সবশেষ অনুষ্ঠিত ‘হাফ ম্যারাথন সিলেট’ এর বেলায়ও দেখা গেছে সেই দৃশ্য। প্রতিযোগিতার চেয়েও পরিচিতজনদের সঙ্গে সাক্ষাতে ম্যারাথনের অনুষ্ঠানস্থল যেন রুপ নিয়েছিল মিলনমেলায়। এবারও সেরকমই কিছু একটা হবে বলে আশা করছেন আয়োজকরা।

আরসি/বিএ-০৯