নৃত্যে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখে ছাতকের আরিয়ান

বিনোদন ডেস্ক


জানুয়ারি ২২, ২০২১
০৯:১৪ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২২, ২০২১
১০:১০ অপরাহ্ন



নৃত্যে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখে ছাতকের আরিয়ান

জাবেদ আহমেদ আরিয়ান

ছোটবেলা থেকেই চঞ্চল এবং স্বপ্নবাজ সুনামগঞ্জের ছাতকের জাবেদ আহমেদ আরিয়ান নৃত্যে প্রতিষ্ঠিত শিল্পী হয়ে আলো ছড়াতে বদ্ধপরিকর। সে লক্ষ্যে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে সে। তালিম নিচ্ছে একাধিক গুরুর কাছে। আরিয়ান বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সিলেট শাখায় ৪ বছর মেয়াদী নৃত্যে ডিপ্লোমা কোর্সে অধ্যয়নরত। পরিবার ও গুরুদের উৎসাহ-উদ্দীপনায় দিন দিন এগিয়ে যাচ্ছে তার স্বপ্নের পথে। বিভিন্ন মঞ্চে নিয়মিত নৃত্য পরিবেশন করছে। ইতোমধ্যে নৃত্যে পেয়েছে অসংখ্য পুরস্কার। 

জাবেদ আহমেদ আরিয়ান উপজেলার সিংচাপইড় গ্রামের মোহাম্মদ আক্তার হুসেন ও মোছা. লাভলী বেগমের কোল আলো করে ২০০৪ সালে জন্মগ্রহণ করে। বুঝতে শেখার পর থেকে তার একটাই স্বপ্ন- পড়াশোনার পাশাপাশি উচ্চতর নৃত্যশিক্ষায় ডিগ্রি লাভ করা। এরপর নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটি নাচের স্কুল খুলে তার সুবাস নৃত্যে আগ্রহীদের মাঝে ছড়িয়ে দেওয়া।

আরিয়ান ২০১৪ সালে নিজের গ্রামের জগঝাপ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ২০১৮ সালে একতা উচ্চবিদ্যালয় থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা সম্পন্ন করেছে। জাউয়া বাজার পাইগাও উচ্চবিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে সে। 

আরিয়ানের মা মোছা.লাভলী বেগম বলেন, 'অনেক প্রতিবন্ধকতা মোকাবেলা করে নাচ শেখাতে হচ্ছে আরিয়ানকে। আমাদের দেশে নাচের ক্ষেত্র অনেকে এখনও ভিন্ন চোখে দেখে। বিশেষ করে ছেলেদের বেলায়।' 

নৃত্য প্রশিক্ষক প্রতিভা রায় কেয়া বলেন, 'আরিয়ান খুব মনোযোগ সহকারে নৃত্যচর্চা করে। আমার বিশ্বাস একদিন সে তার স্বপ্নকে স্পর্শ করবে।' 

ইতিহাস-ঐতিহ্যের সাক্ষ্য বহন করা নৃত্য এদেশের শিল্পকলার মধ্যে অন্যতম একটি শাখা। দেশ-বিদেশে বরেন্য নৃত্যশিল্পীরা তাদের নৃত্য পরিবেশন করে সুনাম অর্জন করছেন। এমনকি নাচের মাধ্যমে অনেক বড় বড় প্রতিবাদ হয়েছে। বরেণ্য নৃত্যশিল্পীরা তাদের শিল্প দিয়ে বুঝিয়েছেন নাচও প্রতিবাদের অন্যতম ভাষা। তেমনি জাবেদ আহমেদ আরিয়ান তার অদম্য চেষ্টা আর সাহসী মনোভাব নিয়ে যেতে চাউ বহুদূর।

জাবেদ আহমদ আরিয়ান বলে, 'অনেক অপমান-লাঞ্ছনাকে তুচ্ছ করে লেখাপড়ার পাশাপাশি নৃত্য ও সাংস্কৃতিক অঙ্গনে কাজ করতে এগিয়ে চলেছি। সকল বাধাকে পাত্তা না দিয়ে নিজের স্বপ্নকে বেশি গুরুত্ব দিচ্ছি।'

জাবেদ আহমদ আরিয়ান ইতোমধ্যে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়সহ আরও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অসংখ্য পুরস্কার অর্জন করেছে। আরিয়ান বর্তমানে জেলা শিল্পকলা একাডেমী সিলেটের নৃত্যকলা বিভাগে প্রশিক্ষণের পাশাপাশি নৃত্য প্রশিক্ষক প্রতিভা রায় কেয়া, সিনিহা সাহা ঝুমা ও শাহিদুল ইসলাম বহ্নির কাছ থেকে নৃত্যে তালিম নিয়েছে। সে নৃত্যচর্চার পাশাপাশি দিগন্ত থিয়েটার সিলেটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত রয়েছে।

মানুষ তার প্রতিভাকে কাজে লাগিয়ে পৃথিবী জয় করে নিতে পারে। আরিয়ান তার প্রতিভা আর অদম্য চেষ্টায় নিজের স্বপ্নকে ছাড়িয়ে যাবে- এমনটাই চাওয়া তার মা-বাবা, শিক্ষক ও আত্মীয়-স্বজন সবার।

 

জেএইচ/আরআর-০৬