ভূমিহীনদের ঘরসহ জমি প্রদান বিশ্বের ইতিহাসে বিরল

কানাইঘাট প্রতিনিধি


জানুয়ারি ২৩, ২০২১
০৬:১২ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৩, ২০২১
০৭:০৬ অপরাহ্ন



ভূমিহীনদের ঘরসহ জমি প্রদান বিশ্বের ইতিহাসে বিরল
কানাইঘাটে জেলা প্রশাসক

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক ভিডিও কনফারেন্স এর মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে সারাদেশের ভূমিহীন পরিবারের মধ্যে জমি সহ ঘর প্রদানের শুভ উদ্বোধন করা হয়।

এরপর কানাইঘাট উপজেলার ১৯৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে আনুষ্ঠানিক ভাবে তাদের ঘর, জমি ও দলিলসহ যাবতীয় কাগজ প্রদান করা হয়েছে। 

শনিবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে অডিটোরিয়ামে উৎসব মুখর পরিবেশে রাজনৈতিক মহল, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুধিজনদের স্বতঃর্স্ফুত উপস্থিতিতে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপকার ভোগীদের মাঝে তাদের ঘরের কাগজপত্র হস্তান্তর করেন। 

এ সময় জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, ‘আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার পর সর্ব প্রথম ভূমিহীনদের পুর্নবাসনের জন্য উদ্যোগ নেন। ১৫ আগষ্টে কালো রাত্রিতে তিনি শাহাদত বরণ করায় সে উদ্যোগ থেমে যায়। জাতির পিতার জন্ম শতবর্ষে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে অসম্ভবকে সম্ভব করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনারবাংলা গড়তে সারাদেশে আজ ভূমিহীন ৬৭ হাজার পরিবারকে জমি সহ ঘর প্রদান করছেন যা বিশ্বের ইতিহাসে বিরল।’

এই মহতি কর্মকান্ড বাস্তবায়নে রাজনৈতিক মহল, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি সহ যারা ভূমিকা রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।‘

সেই সাথে জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম বলেন, সিলেট জেলায় আরো যারা ভূমিহীন রয়েছেন তাদের এ বছর জমি সহ ঘর প্রদান করা হবে।’ 

তাদের সঠিক তালিকা তৈরী করার জন্য সংশ্লিষ্ট উপজেলার ইউএনও জনপ্রতিনিধিদের নির্দেশ প্রদান করেন। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবিদা সুলতানার পরিচালনায় জমি সহ ঘর হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, কানাইঘাট সার্কেলের পুলিশের এএসপি আব্দুল করিম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলাম। 

উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভপপতি লুৎফুর রহমান, পৌরসভার মেয়র নিজাম উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এমএ হান্নান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ তাজুল ইসলাম পিপিএম, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্য, উপকার ভোগীরা। 

এ সময় ভূমিহীন উপকার ভোগীরা জমি সহ পাকা ঘর পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক এমন মহতি উদ্যোগ গ্রহন করায় সারা দেশের ভূমিহীন পরিবারগুলি ঘর ও জমি পেয়ে সুখ-শান্তিতে তাদের পরিবারের সদস্যদের নিয়ে বসবাস করার সুযোগ করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেন।

এম আর/বি এন-১২