মুক্তিযোদ্ধা বাছাই কমিটিতে অভিযুক্তদের না রাখার আবেদন

সুনামগঞ্জ প্রতিনিধি


জানুয়ারি ২৪, ২০২১
০৯:২২ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৪, ২০২১
০৯:২২ অপরাহ্ন



মুক্তিযোদ্ধা বাছাই কমিটিতে অভিযুক্তদের না রাখার আবেদন

সুনামগঞ্জে বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে অভিযুক্তদের না রাখতে জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন করেছেন সুনামগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সদস্যসচিব বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর। ২০২১ সালের যাচাই-বাছাই কমিটিতে ২০১৭ সালের অভিযুক্তদের না রাখার দাবি জানিয়ে আজ রবিবার (২৪ জানুয়ারি) দুপুরে তিনি এ আবেদন করেন।

লিখিত আবেদন থেকে জানা যায়, ২০১৭ সালে সুনামগঞ্জ সদর উপজেলা যাচাই-বাছাই কমিটিতে জেলা কমাণ্ডার নূরুল মোমেনকে সভাপতি করা হয়। নীতিমালা অনুযায়ী উপজেলা মুক্তিযোদ্ধা কমাণ্ডার সভাপতি হওয়ার কথা থাকলেও নিয়ম বহির্ভুতভাবে তিনি সভাপতি হয়ে তার প্রতিনিধি হিসেবে সুনামগঞ্জ সদর উপজেলার যাচাই-বাছাই তালিকার প্রথম ব্যক্তিকেও নিয়ম ভঙ্গ করে সদস্য করে নেন।

লিখিত অভিযোগে মালেক হুসেন পীর আরও উল্লেখ করেন, নূরুল মোমেন সুনামগঞ্জ বা সিলেট জেলার কোথাও মুক্তিযুদ্ধ করেননি। তিনি কিশোরগঞ্জের কুলিয়ারচর এলাকায় মুক্তিযুদ্ধ করেছেন। তাই সুনামগঞ্জের মুক্তিযুদ্ধ সম্পর্কে তাঁর কোনো ধারণা নেই। স্বাধীনতার পর ভাগ্যান্বেষনে তিনি সুনামগঞ্জে আসেন। তাই ২০২১ সালের যাচাই-বাছাই সংক্রান্ত কমিটিতে নূরুল মোমেন ও তাঁর প্রতিনিধির বদলে জেলার প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্তির আবেদন জানাচ্ছেন তিনি।

এ বিষয়ে অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর বলেন, '২০২১ সালে বীর মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটিতে অভিযুক্তদের না রাখার দাবিতে আমি লিখিত আবেদন দিয়েছি। নীতিমালা মেনে প্রকৃত মুক্তিযোদ্ধাদের মধ্যে জেলার যেকোনো স্থান থেকে কমিটিতে অন্তর্ভুক্তির আবেদন করেছি।'

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলার প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, 'যাচাই-বাছাই কমিটির অনুমোদন দেয় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। আমরা বীর মুক্তিযোদ্ধার আবেদন মন্ত্রণালয়ে প্রেরণ করব।'

 

এসএস/আরআর-১০