সিলেটে সূচনা প্রকল্পের কিশোরী সমাবেশ অনুষ্ঠিত

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২৭, ২০২১
০৮:৫০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৭, ২০২১
০৮:৫০ অপরাহ্ন



সিলেটে সূচনা প্রকল্পের কিশোরী সমাবেশ অনুষ্ঠিত

ইউকেএইড ও ইউরোপিয়ান ইউনিয়ন'র অর্থায়নে এফআইভিডিবি কর্তৃক বাস্তবায়িত সূচনা প্রকল্পের উদ্যোগে সিলেট সদর উপজেলায় কিশোরীদের অংশগ্রহণে কিশোরী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জানুয়ারি) বিকেলে সিলেটে এফআইভিডিবি'র কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ। তিনি সমাবেশটি উদ্বোধন করেন।

কিশোরী শাহনাজ পারভীন ও রিমা আক্তার রিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে স্বাগত বক্তব্য দেয় কিশোরী মাহিয়া আক্তার মিহি। স্বাগত বক্তব্যে সে সিলেট সদর উপজেলার কিশোরীদের পুষ্টিগত অবস্থাসহ কিশোরীদের বর্তমান অবস্থা তুলে ধরে। স্বাগত বক্তব্য শেষে কিশোরী উপকারভোগী শারমিন বেগম ও আসমিনা আক্তার তাদের সফলতার গল্প উপস্থাপন করে। পরবর্তীতে কিশোরীরা এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এ অনুষ্ঠানে জীবন দক্ষতা ও পুষ্টি নিয়ে নিজেদের স্বরচিত কবিতা আবৃত্তি এবং বাল্যবিয়ে ও গর্ভকালীন সময়ে মায়ের যত্ন নিয়ে নিজেদের রচনায় নাটক 'বকুলের স্বপ্ন' মঞ্চস্থ করে কিশোরীরা।

অনুষ্ঠান উপভোগ করার পর কিশোরীদের উদ্দেশে বক্তব্য দেন উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান, সহকারী মৎস্য কর্মকর্তা রুলি খাতুন, যুব উন্নয়ন কর্মকর্তা শফিকুল আলম প্রমুখ। 

অনুষ্ঠান শেষে সমাপনী বক্তব্যে প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ বলেন, 'যারা স্বপ্ন দেখে না, তারা জীবনে সফল হতে পারে না। তাই জীবনে সফল হতে হলে স্বপ্ন দেখতে হবে। কিশোরীদের আমি অভিন্দন জানাচ্ছি। কিশোরীদের নিয়ে কার্যক্রম খুব কম, তবে বর্তমানে সরকার ও এনজিওদের যৌথ প্রয়াসে কিশোরীদের সংগঠিত করা হচ্ছে।'

উপজেলা নির্বাহী কর্মকর্তা কিশোরী ভ্যাকসিনেটর ও বীজ বিক্রেতা শারমিন বেগমের সফলতার কাহিনি শুনে তাকে অভিনন্দিত করেন। এরপর কিশোরীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন তিনি। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সূচনা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মো. ফাহিম সারওয়াত, সূচনা সদর উপজেলার কর্মকর্তাবৃন্দ ও সিলেট সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৪০ জন কিশোরী।

 

এসএস/আরআর-০৫