ফিলিস্তিনে যুদ্ধাপরাধ নিয়ে আইসিসির তদন্ত শুরু

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৪, ২০২১
০১:৫৮ পূর্বাহ্ন


আপডেট : মার্চ ০৪, ২০২১
০১:৫৮ পূর্বাহ্ন



ফিলিস্তিনে যুদ্ধাপরাধ নিয়ে আইসিসির তদন্ত শুরু

ফিলিস্তিনি ভূখণ্ডে যুদ্ধাপরাধের অভিযোগ নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসাওদা আনুষ্ঠানিকভাবে একটি তদন্ত শুরু করেছেন। যুদ্ধাপরাধের অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে। ইসরায়েল অবশ্য এই তদন্তকে ইহুদিবিদ্বেষ হিসেবে অভিহিত করেছে।

বুধবার (৩ মার্চ) এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ফাতৌ বেনসাওদা বলেছেন, ২০১৪ সালের ১৩ জুন থেকে ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় সংঘটিত যুদ্ধপরাধ এই তদন্তের আওতায় থাকবে।

গত মাসে নেদারল্যান্ডসের হেগভিত্তিক এই আদালত রুল জারি করেছিল, উল্লিখিত অঞ্চলগুলোর ওপর নিজেদের ফৌজদারি বিচারব্যবস্থার প্রয়োগ করার অধিকার রয়েছে তাদের। যুদ্ধাপরাধের তদন্ত শুরু হওয়ায় ফিলিস্তিন এর প্রশংসা করলেও ফাতৌ বেনসাওদার এমন সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে ইসরায়েল।

রোম নীতিমালার আওতায় কোন ব্যক্তি বা রাষ্ট্রের মাধ্যমে সংঘটিত গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্তদের বিচার করার এখতিয়ার রয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতের। এছাড়া আইসিসি এ সংক্রান্ত অপরাধসূমহ সরাসরি আমলে নিয়ে তার বিচারকার্য সম্পন্ন করতে পারে।

তবে ইসরায়েল কখনোই রোম নীতিমালায় সমর্থন জানায়নি। কিন্তু ২০১৫ সালে জাতিসংঘের মহাসচিব ফিলিস্তিনিদের ওপর হওয়া যুদ্ধাপরাধের তদন্ত করার বিষয়টি গ্রহণ করে। তাই ইসরায়েলের বিরুদ্ধে ওঠা যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত করে দেখার সুযোগ পেয়েছে আইসিসি।

বুধবার এক বিবৃতি দিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসাওদা বলেন, ‘যেখানে রাষ্ট্রীয় একটি পক্ষ বিদ্যমান পরিস্থিতি প্রসিকিউটরের কার্যালয়কে জানিয়েছে এবং উল্লিখিত অভিযোগের তদন্ত শুরু করার জন্য যুক্তিসঙ্গত ভিত্তিও রয়েছে, সেখানে বিষয়টি নিয়ে পদক্ষেপ নিতে প্রধান কৌঁসুলি বাধ্য।’    

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি অবশ্য এমন উদ্যোগের প্রশংসা জানিয়ে বলেছেন, ‘ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলি দখলদার নেতাদের করা অপরাধ— যা চলমান, পদ্ধতিগত ও বিস্তৃত— এই তদন্তকে প্রয়োজনীয় ও জরুরি করে তুলেছে।’

আরসি-০২