অবমুক্ত হলো সম্পার ‘মোহন বাঁশি শোনা যায়’

সিলেট মিরর ডেস্ক


মার্চ ০৯, ২০২১
০৯:০৪ অপরাহ্ন


আপডেট : মার্চ ০৯, ২০২১
০৯:০৪ অপরাহ্ন



অবমুক্ত হলো সম্পার ‘মোহন বাঁশি শোনা যায়’

দেশের গন্ডি পেরিয়ে বাংলা ভাষাভাষী বিশ্বের প্রায় সবার কাছেই এখন ধামাইল গানের আলাদা আবেদন রয়েছে। ধামাইল যেন এক ঐতিহ্য, এক ইতিহাস। রাধারমন দত্ত থেকে শুরু করে প্রতাপ রঞ্জন তালুকদার, শাহ আব্দুল করিমসহ বহু গুণীজন হাজার হাজার ধামাইল গান লিখেছেন। প্রজন্ম থেকে প্রজন্ম এই গানগুলো নিয়ে চর্চা হচ্ছে, পাশাপাশি নতুন প্রজন্মের গীতিকাররাও নতুন ধামাইল গান লিখে যাচ্ছেন। তারই ধারাবাহিকতায় অবমুক্ত হয়েছে সিলেটের শিল্পী সম্পা চন্দ'র গাওয়া ধামাইল গান ‘মোহন বাঁশি শোনা যায়’।

ভারত-বাংলাদেশ দু’দেশের শিল্পীদের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে গানটি। গানটি লিখেছেন সৌদি আরব প্রবাসী বাংলাদেশি গীতিকার বিপুল চন্দ, সুর করেছেন কলকাতার সাংবাদিক প্রণব কুমার চন্দ। 

সিলেটের জনপ্রিয় মিউজিক কম্পোজার দেবাশীষ দে পল্লব গানটির সঙ্গীত আয়োজন করেছেন। 

মুখ্য পরিচালক প্রণব কুমার চন্দ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান। 

শিল্পী সম্পা চন্দ জানান, গানটি নিয়ে বেশ আশাবাদী তিনি। সেই সঙ্গে ভবিষ্যতে আরও ভালো ভালো গান উপহার দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

গত ৭ মার্চ রবিবার এ ধামাইল গানটি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে অবমুক্ত করেন আগরতলা প্রেসক্লাবের সম্পাদক প্রণব সরকার। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখিকা ও সাংবাদিক নন্দিতা দত্ত এবং শচীন দেব বর্মন স্মৃতি সরকারি সঙ্গীত মহাবিদ্যাল্যের অধ্যাপিকা তথা এই গানের কোরিওগ্রাফার সঙ্গীতা ঘোষ। 

ধামাইল গানের ইতিহাসসহ বিস্তারিত তুলে ধরেন লেখিকা নন্দিতা দত্ত ও নৃত্য শিল্পী সঙ্গীতা ঘোষ। 

অনুষ্ঠানে আগরতলা প্রেসক্লাবের সম্পাদক প্রণব সরকার এ ধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, লোক সংস্কৃতিকে ধরে রাখতে হলে এ ধরনের প্রয়াস জারি রাখতে হবে। 

বিএ-০৫