হাসান ইমাম কথন

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১২, ২০২১
১১:৩৩ অপরাহ্ন


আপডেট : মার্চ ১২, ২০২১
১১:৩৩ অপরাহ্ন



হাসান ইমাম কথন

সৈয়দ হাসান ইমাম। প্রখ্যাত সাংস্কৃতিক ব্যক্তিত্ব। আলোচনায় আসেন ‘ধারাপাত’-এ নায়ক হয়ে। চলচ্চিত্রের সোনালি যুগে। ষাটের দশকে। টানা ৫০ বছরের বেশি সময় ধরে টিভি নাটকে অভিনয় করছেন তিনি। মঞ্চে নিয়মিত অভিনয় করেছেন একসময়। স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আজীবন সম্মাননাসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন তিনি। অভিনয় কমিয়ে দিয়েছেন একবোরেই। শারীরিক অবস্থার কারণেই এখন আর বাইরে শুটিং করেন না।

তিনি বলেন, প্রায় নাটকে এখন ইনডোরে শুটিং করে থাকি। করোনার কারণে তাও হচ্ছে না। বাসাতেই থাকি। শিল্পীদের মধ্যে আমি সবচেয়ে বয়জ্যেষ্ঠ। বয়স হলেও যতদিন পারি অভিনয় করে যেতে চাই।

জীবন অনেক সুন্দর। বেঁচে থাকাটা আরও সুন্দর হাসান ইমামের কাছে। তাইত এ অভিনেতা বলেন, বেঁচে থাকার চেয়ে সুন্দর আর কিছু হতে পারে না। একটা বিচিত্র জীবনের অভিজ্ঞতা নিয়ে এখনো বেঁচে আছি। জীবন নিয়ে ধারণা হচ্ছে, মানুষের বয়স বাড়ে, মানুষ বুড়ো হয়, কিন্তু মন কখনো বুড়ো হয় না। মন চির যৌবনে থেকে যায়। এ দেশে যত মহামারি-দুর্যোগ এসেছে, সব সময়ই মাঠে গিয়ে কাজ করেছি। বয়সের কারণে চাইলেও এখন তা সম্ভব নয়। তারপরও ঘরে বসে যতটুকু সম্ভব কাছের মানুষের জন্য কিছু করার চেষ্টা করেছি।

এ সময়ের নাটক নিয়ে তিনি বলেন, এখনো আমাদের নাটকগুলো ভালো হচ্ছে। যারা অভিযোগ করেন বর্তমান নাটক ভালো হয় না, আমার মনে হয় তারা না দেখেই এমন মন্তব্য করেন। তারা হয়তো ভারতের সিরিয়াল নাটক দেখে অভ্যস্ত। ভারতের চেয়ে আমাদের সিরিয়াল অনেক ভালো। ভারতের সিরিয়ালে তেমন কোনো বিষয়বস্তু নেই। কড়া মেকআপ, ক‚টনামি, পারিবারিক দ্বন্দ্বের প্রাধান্যই বেশি দেখানো হয়। মূলত শেখার কিছু নেই। অন্যদিকে আমাদের নাটকে জীবনের প্রতিচ্ছবি ফুটে ওঠে। তবে প্রতিষ্ঠিত সাহিত্যিকদের লেখা থেকে নাটক কম হচ্ছে।

বিএ-১১