অনন্ত হত্যা মামলা: সাক্ষী অনুপস্থিত, পেছাল সাক্ষ্যগ্রহণ

নিজস্ব প্রতিবেদক


মার্চ ২৩, ২০২১
০৮:৩০ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৩, ২০২১
০৮:৩০ অপরাহ্ন



অনন্ত হত্যা মামলা: সাক্ষী অনুপস্থিত, পেছাল সাক্ষ্যগ্রহণ

সাক্ষী অনুপস্থিত থাকায় বিজ্ঞানবিষয়ক লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশ (৩২) হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ হয়নি। বুধবার (২৩ মার্চ) সিলেটের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে সাক্ষ্যগ্রহণের নির্ধারিত তারিখ ছিল। সাক্ষীরা অনুপস্থিত থাকায় আদালত আগামী ৬ এপ্রিল সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেন।

বাদীপক্ষের আইনজীবী এমাদ উল্লাহ শহিদুল ইসলাম বিষয়টি সিলেট মিররকে নিশ্চিত করেছেন। এর আগে গত ১০ মার্চ মামলার সাক্ষ্যগ্রহণের ধার্য তারিখে সাক্ষ্য দিয়েছেন অনন্তের ভগ্নিপতি আইনজীবী সমরবিজয় শেখর। তিনি আলোচিত এ মামলায় ১৯তম সাক্ষী হিসেবে আদালতে সাক্ষ্য দেন। এ পর্যন্ত ২৯ সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে। বাকি ১০ জনের মধ্যে গুরুত্বপূর্ণ তিন সাক্ষী রয়েছেন। এই তিনজন হচ্ছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান চিকিৎসক, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একজন পরিদর্শক ও সিআইডির তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। আগামী ৬ এপ্রিল এই সাক্ষীরা যাতে সাক্ষ্য দেন, সে জন্য তাদের বিরুদ্ধে সমন জারী করা হবে বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবীরা। 

প্রসঙ্গত, গত ২০১৫ সালের ১২ মে সিলেট নগরের সুবিদবাজারের কলাপাড়া এলাকার নিজ বাসার সামনে খুন হন অনন্ত বিজয় দাশ। বিজ্ঞান নিয়ে লেখালেখির পাশাপাশি তিনি ‘যুক্তি’ নামে বিজ্ঞানবিষয়ক একটি পত্রিকা সম্পাদনা করতেন। এছাড়া বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন অনন্ত। 

হত্যাকাণ্ডের এক দিন পর অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে সিলেট বিমানবন্দর থানায় অজ্ঞাত চারজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন। এতে বিজ্ঞান বিষয়ে লেখালেখির কারণে অনন্তকে ‘উগ্র ধর্মান্ধ গোষ্ঠী’ পরিকল্পিতভাবে খুন করেছে বলে অভিযোগ করা হয়। 

মামলার অভিযোগপত্রভুক্ত আসামিদের মধ্যে কানাইঘাটের আবুল হোসেন (২৫), খালপাড় তালবাড়ির ফয়সাল আহমদ (২৭) ও সুনামগঞ্জের তাহিরপুরের বিরেন্দ্রনগরের (বাগলী) মামুনুর রশীদ (২৫) পলাতক। কানাইঘাটের পূর্ব ফালজুর গ্রামের মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী ওরফে এ বি মান্নান ইয়াইয়া ওরফে ইবনে মঈন (২৪) মৃত্যুবরণ করেছেন। আরেক আসামি সিলেট নগরের রিকাবীবাজার এলাকায় বসবাসকারী সাফিউর রহমান ফারাবী ওরফে ফারাবী সাফিউর রহমান (৩০)। তিনি বøগার অভিজিৎ রায় হত্যা মামলারও আসামি।

মামলার বাদীপক্ষের আইনজীবীরা জানান, গত বছরের ৭ মে সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে এই মামলার সাক্ষ্য গ্রহণ শুরু হয়। কিন্তু সাক্ষীদের অনুপস্থিতির কারণে বারবার পেছানো হয় সাক্ষ্য গ্রহণ। দীর্ঘদিন সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে মামলার সাক্ষ্য গ্রহণ চলার পর মামলাটি সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। 

এনএইচ/বিএ-০২