বন্যার পিএইচডি ডিগ্রি লাভ

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৭, ২০২১
০২:৪৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২১
০২:৪৫ পূর্বাহ্ন



বন্যার পিএইচডি ডিগ্রি লাভ

পিএইচডি ডিগ্রি লাভ করেছেন দেশের নন্দিত রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ১০ বছর আগে উচ্চতর শিক্ষার ডিগ্রি ডক্টর অব ফিলোসফির (পিএইচডি) কোর্স শুরু করেছিলেন তিনি। অবশেষে মাস খানেক আগে শেষ হয়েছে তার সেই কোর্স। এখন তার নামের সঙ্গে ‘ডক্টর’ যোগ করা যায় বলেও গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

বন্যা তার পিএইচডি ডিগ্রির পাঠ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। শুরুতে এই কোর্সে তার গাইড হিসেবে ছিলেন ড. মৃদুল চক্রবর্তী। পরে যুক্ত হন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বন্যা এই ডিগ্রি অর্জন করতে করতে তারা দুজনই পৃথিবী ছেড়ে চলে গেছেন।

পিএইচডি ডিগ্রি অর্জন প্রসঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘আমি মনে করি, এটা আমার জীবনের অন্যতম অর্জন। অনেক কষ্ট হলেও শেষ পর্যন্ত পিএইচডি কমপ্লিট করতে পেরেছি! আমি যখন পিএইচডি শুরু করি, তখন আমার গাইড আমারই বন্ধু ড. মৃদুল চক্রবর্তী মারা গেল। শেষের দিকে আবার আরেকজন গাইড ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানও মারা গেলেন। বলা যেতে পারে, আমাকে নানা চড়াই–উতরাই পার করতে হয়েছে। শেষ পর্যন্ত শেষ করতে পেরেছি, এটাই অনেক বড় বিষয়।’

উল্লেখ্য, গত বছর করোনাভাইরাসে আক্রান্ত হোন দেশ বরেণ্য এই রবীন্দ্রসংগীত শিল্পী। বর্তমানে বন্যার বয়স ৬৩ বছর। বিশ্বভারতীর ছাত্রী বন্যার রবীন্দ্রসংগীত পরিবেশনের ধরণ গোটা বিশ্বে সমাদৃত। এই মুহূর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সনের দায়িত্বেও রয়েছেন তিনি।

বিএ-০৩