বাংলাদেশ-শ্রীলঙ্কার সিরিজ নির্ধারণী ম্যাচ আজ শুরু

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৯, ২০২১
০৫:৩৩ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৯, ২০২১
০৫:০২ অপরাহ্ন



বাংলাদেশ-শ্রীলঙ্কার সিরিজ নির্ধারণী ম্যাচ আজ শুরু

 

বিদেশের মাটিতে একমাত্র টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ ২০০৯ সালে। সেই সিরিজে ২-০ ব্যবধানে জিতেছিল তারা। দীর্ঘদিন পর বাংলাদেশের সামনে আরেকটি সিরিজ জয়ের হাতছানি। পাল্লেকেলেতে সিরিজের দ্বিতীয় টেস্টে জিততে পারলেই দারুণ এই সাফল্য ঘরে তুলতে পারবে মুমিনুলরা। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে টেস্ট সিরিজ নির্ধারণী ম্যাচটি।

প্রথম টেস্টে ড্র করে এখন দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। অবশ্য সাম্প্রতিক সময়ে খুব একটা ভালো অবস্থানে ছিল না মুমিনুলের দল। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ড্র অনেকটাই জয়ের সমান।

ব্যাট হাতে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন ব্যাটসম্যানরা। নাজমুল হোসেন শান্ত ১৬৩ রানের ক্যারিয়ারসেরা ইনিংস খেলেন। তাঁর সঙ্গে ব্যাট হাতে নিজেদের সেরাটা দিয়েছেন ওপেনার তামিম ইকবাল ও অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে মুমিনুল ১২৭ ও তামিম ৯০ রান করেন। দ্বিতীয় ইনিংসে তামিম অপরাজিত ৭৪ ও মুমিনুল অপরাজিত ২৩ রান করেন। শুরুতেই শ্রীলঙ্কার বোলারদের ওপর চাপ বাড়াতে দক্ষতার প্রমাণ দিয়েছেন তামিম। মারমুখী মেজাজে ব্যাট করেন তিনি।

ব্যাটসম্যানরা যেখানে রানের বন্যা বইয়েছেন, সেই সময় উইকেট শিকারের জন্য ঘাম ঝরিয়েছেন বোলাররা। ৩০ ওভার বল করেছেন পেসার তাসকিন আহমেদ। প্রথম ইনিংসে বল করে ১১২ রানে ৩ উইকেট নেন তিনি। তাসকিনের বোলিংয়ের প্রশংসা করেছেন অধিনায়ক ও ক্রিকেট বিশেষজ্ঞরা।

প্রথম টেস্টের পারফরম্যান্স দ্বিতীয় ম্যাচেও ধরে রাখতে পারলে ম্যাচ জয়ের ভালো সম্ভাবনা রয়েছে বলে মনে করেন অধিনায়ক মুমিনুল হক।

বাংলাদেশ অধিনায়ক মুমিনুল বলেন, ‘ঘরের মাঠে দুটি টেস্ট হারের পর বিদেশের ম্যাচ ড্র করা খুবই ভালো দিক। আমি মনে করি প্রথম টেস্টে আমরা দলগত পারফরম্যান্স করেছি এবং যখন আমরা দল হিসেবে খেলি, আমরা ভালো খেলি। দ্বিতীয় টেস্টে ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারলে ভালো সুযোগ রয়েছে বলে আমি মনে করি।’

বিদেশের মাটিতে বাংলাদেশের সর্বশেষ টেস্ট ম্যাচ জয় ছিল এই শ্রীলঙ্কার মাটিতে। এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ২১টি টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র এটিতে। হেরেছে ১৬টিতে। তবে শ্রীলঙ্কার মাটিতে টাইগারদের জয়টি এসেছিল ২০১৭ সালে। যা ছিল বাংলাদেশের শততম টেস্ট।

এএন/০৬