মিলছে না নবজাতকের পিতৃপরিচয়

তাহিরপুর প্রতিনিধি


মে ০৩, ২০২১
১১:০৫ অপরাহ্ন


আপডেট : মে ০৩, ২০২১
১১:০৫ অপরাহ্ন



মিলছে না নবজাতকের পিতৃপরিচয়

সুনামগঞ্জের তাহিরপুরে পুত্রসন্তানের জন্ম দিয়েছেন মানসিক ভারসাম্যহীন এক তরুণী। সোমবার (৩ মে) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই তরুণী পুত্রসন্তান প্রসব করেন। কিন্তু মিলছে না ওই নবজাতকের পিতৃপরিচয়। মানসিক ভারসাম্যহীন ওই তরুণীর সঙ্গে এমন অমানবিক আচরণের ঘটনা অনুসন্ধান করে কার্যকর ব্যবস্থার নেওয়ার দাবি উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে সচেতন মহলে।

এদিকে, প্রসব পরবর্তী প্রসূতি ও নবজাতক পুরোপুরি সুস্থ আছেন বলে জানা গেছে। তবে মানসিক ভারসাম্যহীন এই তরুণীর পরিচয় এখনও শনাক্ত করা যায়নি। স্থানীয়দের ধারণা, বিকৃত রুচির কোনো পুরুষের কুকর্মের ফল এ ঘটনা।

তাহিরপুর সদর বাজারের ব্যবসায়ীরা জানান, মানসিক ভারসাম্যহীন অন্তঃসত্ত্বা ওই তরুণী চার মাস আগে থেকে তাহিরপুর বাজারে অবস্থান শুরু করেন। লোকজনের কাছ থেকে যা পেতেন, তাই খেয়ে জীবন রক্ষা করে আসছিলেন তিনি। তবে দিন দিন তার শারীরিক অবস্থার পরিবর্তন হতে থাকলে তা স্থানীয় ব্যবসায়ী ও ক্রেতাদের নজরে আসে। সোমবার সকালে ওই তরুণীর প্রসব ব্যথা উঠলে তাকে বাজার কমিটির দায়িত্বশীল লোকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। সেখানেই ওই সন্তানের জন্ম হয়। বর্তমানে মা ও নবজাতক তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

তাহিরপুর বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক এরশাদ আলী জানান, নবজাতককে লালন-পালনে অনেকেই আগ্রহ নিয়ে এগিয়ে এসেছেন। কয়েকজন ওই নবজাতককে দত্তক হিসেবে নিতে চাইছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেলল অফিসার ডা. সুমন চন্দ্র বর্মন বলেন, 'প্রসূতি ও নবজাতক দু'জনই সুস্থ আছেন। প্রসবজনিত কোনো সমস্যাও নেই। মা ও শিশু আমাদের পর্যবেক্ষণে রয়েছেন। পরবর্তীতে প্রশাসন যেভাবে চায়, সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।'

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ তরফদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, 'শিশুটিকে সুস্থ রাখতে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।'

 

এএইচ/আরআর-০৬