এফএ কাপের প্রথম শিরােপা জয় লেস্টার সিটির

সিলেট মিরর ডেস্ক


মে ১৬, ২০২১
০৪:৩৬ অপরাহ্ন


আপডেট : মে ১৬, ২০২১
০৪:৩৬ অপরাহ্ন



এফএ কাপের প্রথম শিরােপা জয় লেস্টার সিটির

 

চেলসিকে হারিয়ে প্রথমবারের মতো এফএ কাপের শিরোপা জয় করেছে লেস্টার সিটি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার ফাইনালে ইউরি টিলেমানসের একমাত্র গোলে জিতে লেস্টার।

এর আগে চারবার প্রতিযোগিতাটির ফাইনালে উঠলেও শিরোপায় চুমু দিতে পারেনি লেস্টার। ১৯৬৯ সালে সবশেষ উঠেছিল ফাইনালে। এবার সেমিতে সাউথ্যাম্পটনকে হারিয়ে ৫২ বছর পর জায়গা করে নেয় শিরোপার মঞ্চে।

শিরোপা লড়াইয়ে বল দখল কিংবা আক্রমণ, সবখানেই আধিপত্য করে চেলসি। চ্যাম্পিয়ন লিগের ফাইনালে ওঠা দলটি মোট ১৩টি শট নেয়, যার তিনটি ছিল লক্ষ্যে। বিপরীতে, লেস্টারের ছয় শটের একটি মাত্র লক্ষ্যে এবং সেটিই গোল।

প্রিমিয়ার লিগের তিন ও চার নম্বরের লড়াইয়ের প্রথমার্ধে কোনো পক্ষই সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি। বল দখলে কিছুটা এগিয়ে ছিল চেলসি, আক্রমণেও তারা। তবে একমাত্র উল্লেখযোগ্য সুযোগটা পেয়েছিল লেস্টার; জেমি ভার্ডির শট প্রতিহত করেন ডিফেন্ডার রিস জেমস।

বিরতির পর একইভাবে এগুতে থাকা ম্যাচের ৬৩ মিনিটে দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নেন টিলেমানস। প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন বেলজিয়ান মিডফিল্ডার। 

২০১৮ সালে চেলসির হয়ে এডেন হ্যাজার্ড ও ২০১৯ সালে ম্যানচেস্টার সিটির হয়ে কেভিন ডে ব্রুইনের পর ৩য় বেলজিয়ান হিসেবে এফএ কাপের ফাইনালে গোল করেন টিলেমানস।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার ফাইনালে ইউরি টিলেমানসের একমাত্র গোলে জিতেছে লেস্টার।

এর আগে চারবার প্রতিযোগিতাটির ফাইনালে উঠেও কখনও শিরোপায় চুমু আঁকতে পারেনি লেস্টার। এর আগে ১৯৬৯ সালে সবশেষ উঠেছিল এর ফাইনালে। এরপর এবার সাউথ্যাম্পটনকে হারিয়ে ৫২ বছর পর জায়গা করে নেয় শিরোপার মঞ্চে। 

শিরোপা লড়াইয়ে চ্যাম্পিয়ন লিগের ফাইনালে ওঠা দলটি ১৩টি শট নেয়, যার তিনটি ছিল লক্ষ্যে। বিপরীতে, লেস্টারের ছয় শটের একটি মাত্র লক্ষ্যে এবং সেটিই গোল।

প্রিমিয়ার লিগের তিন ও চার নম্বরের লড়াইয়ের প্রথমার্ধে কোনো পক্ষই সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি। বল দখলে কিছুটা এগিয়ে ছিল চেলসি, আক্রমণেও তারা। 

বিরতির পর একইভাবে এগুতে থাকা ম্যাচের ৬৩ মিনিটে দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নেন টিলেমানস। প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন বেলজিয়ান মিডফিল্ডার। ২০১৮ সালে চেলসির হয়ে এদেন আজার ও ২০১৯ সালে ম্যানচেস্টার সিটির হয়ে কেভিন ডে ব্রুইনের পর তৃতীয় বেলজিয়ান হিসেবে এফর কাপের ফাইনালে গোল করলেন টিলেমানস।

এএন/০৫