প্রস্তাবিত বাজেট মেগা প্রকল্পের নামে লুটপাটের : জেলা বিএনপি

সিলেট মিরর ডেস্ক


জুন ০৫, ২০২১
০৬:৩৮ অপরাহ্ন


আপডেট : জুন ০৫, ২০২১
০৬:৫৭ অপরাহ্ন



প্রস্তাবিত বাজেট মেগা প্রকল্পের নামে লুটপাটের : জেলা বিএনপি

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটকে মানুষ মারার ও দলীয় নেতাকর্মীদের পকেট ভারী করতে লুটপাটের বাজেট বলে অভিহিত করেছে সিলেট জেলা বিএনপি।

এক বিবৃতিতে বাজটকে কাল্পনিক বাজেট প্রণয়ন করে সাধারণ ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষের ঘাড়ে করের বোঝা চাপিয়ে দিয়ে সরকারের মন্ত্রী এমপি ও আমলাদের খুশী করতেই এই বাজেট প্রণয়ন করা হয়েছে বলে মন্তব্য করেন তারা।

বিবৃতিতে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার বলেন, দেশের ৯৯ শতাংশ মানুষের স্বার্থবিরোধী, গতানুগতিক, আমলাতান্ত্রিক বাজেট এটি। করোনার কারণে সৃষ্ট জনজীবনের সংকট কাটিয়ে উঠার লক্ষ্য নির্ধারণে এই বাজেট ব্যর্থ হয়েছে। বিশাল অঙ্কের ঋণনির্ভর এই বাজেটে সাধারণ মানুষের কল্যাণ বা মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র জনগণের কল্যাণের কথা চিন্তা করা হয় নি।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেট জনগণের প্রত্যাশা পূরণ করবে না। করোনা মহামারিতে মানুষের জীবন রক্ষা সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে জীবিকার ওপর আঘাত এসেছে। অথচ সরকারের প্রস্তাবিত বাজেটে সে বিষয়ে পরিষ্কার কোনো প্রস্তাব নেই।

তিনি আরও বলেন, জনগণের ভোটে নির্বাচিত নয়, বিধায় জনগণের প্রতি সরকারের কোনো দায়বদ্ধতা নেই। তাই বাজেট প্রণয়নের ক্ষেত্রে সরকার জনকল্যাণের বিপরীতে নিজের দলের স্বার্থ বিবেচনা করেছে। সরকার ঘোষিত মোট বাজেটের ৩৫ দশমিক ৫৬ শতাংশ, অর্থাৎ এক-তৃতীয়াংশের বেশিই হলো ঘাটতি। যা বৈদেশিক অথবা অভ্যন্তরীণ সোর্স থেকেই ঋণের মাধ্যমে পূরণ করতে হবে।

বাজেটকে লুটপাটের উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ তাদের বিশৃঙ্খল মেগা প্রকল্প ও মেগা দুর্নীতির কারণে দেশের অর্থনীতিকে বারবার বিদেশ নির্ভর করে। দেশের প্রতিটি শিশুর মাথায় জন্মের আগেই হাজার হাজার টাকার ঋণের বোঝা চাপিয়ে দিচ্ছে। এবারের বাজেট তারই চরম বহিঃপ্রকাশ। মেগা প্রকল্পে দফায় দফায় সময়ের সঙ্গে বাড়ানো হচ্ছে নির্মাণ ব্যয়। আর এর মূল উদ্দেশ্য হলো লুটপাট করা। ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতাসীন সরকারের কাছে জনকল্যাণমূখী বাজে প্রত্যাশা করাও ভুল। যত দ্রুত সম্ভব বাকশালী সরকারের পতন ঘটিয়ে জনতার সরকার প্রতিষ্ঠিত হলে জনকল্যাণমূখী বাজেট প্রণয়ন সম্ভব হবে। এজন্য গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে দেশপ্রেমিক জনতাকে এগিয়ে আসতে হবে।

আরসি-১৫