লকডাউনে পশুর হাট, অবহেলিত স্বাস্থ্যবিধি

নবীগঞ্জ প্রতিনিধি


জুলাই ০৬, ২০২১
১০:৪৫ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৬, ২০২১
১০:৪৫ অপরাহ্ন



লকডাউনে পশুর হাট, অবহেলিত স্বাস্থ্যবিধি

কঠোর লকডাউনের মাঝেও জমে উঠেছে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার সালামতপুরস্থ পৌর পশুর হাট। সেখানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। ক্রেতা-বিক্রেতারা মাস্কবিহীন অবস্থায় অবাধে পশু কেনাবেচা করছেন। এতে করোনা সংক্রামনের ঝুঁকি বেড়েছে। এছাড়া বাজারের পার্শ্ববর্তী গ্রামের মানুষ রয়েছেন আতঙ্কের মধ্যে। ইতোপূর্বে ইজারাদার শহরে মাইকিং করে স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট বসানোর ঘোষণা দিলেও বাস্তবের সঙ্গে এর কোনো মিল পাওয়া যায়নি।  

মঙ্গলবার (৬ জুলাই) সকাল থেকে নবীগঞ্জ শহরতলীর সালামতপুর এলাকায় বসেছে পৌর পশুর হাট। সকাল থেকেই হাজার হাজার মানুষের উপচেপড়া ভিড় দেখা গেছে ওই বাজারে।

দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় সরকার প্রথমে সারাদেশে ৭ দিনের কঠোর লকডাউন ঘোষণা করে। পরে ১৪ জুলাই পর্যন্ত লকডাউনের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। সারা দেশের ন্যায় লকডাউন বাস্তবায়নে নবীগঞ্জ উপজেলা প্রশাসনের পাশাপাশি সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে শাস্তিমূলক ব্যবস্থা ও আর্থিক জরিমানা। প্রতিদিনই উপজেলার বিভিন্ন হাট-বাজারে অভিযান অব্যাহত রয়েছে। এক্ষেত্রে কঠোর অবস্থানে প্রশাসন।

কঠোর এই লকডাউনের মাঝেই নবীগঞ্জ পৌর পশুর হাটে গরুর বাজার বসানোকে কেন্দ্র করে সাধারণ মানুষসহ পার্শ্ববর্তী সালামতপুর গ্রামবাসীর মাঝে করোনা সংক্রমনের আতঙ্ক দেখা দিয়েছে। প্রথম দিনেই কয়েক হাজার ক্রেতা-বিক্রেতার উপস্থিতি ঘটেছে ওই বাজারে। তাদের বেশিরভাগের মুখে ছিল না মাস্ক। মানা হয়নি স্বাস্থ্যবিধি। আইন প্রয়োগকারী সংস্থারও নেই কোনো ভূমিকা। নীরব রয়েছে পৌর কর্তৃপক্ষ।

সচেতন মহল বলছেন, যেখানে স্বাস্থ্যবিধি না মেনে লোকসমাগম বেশি, সেখানেই করোনা সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি থাকে। এছাড়া প্রতিদিনই নবীগঞ্জে ৪/৫ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হচ্ছে। সর্বশেষ গতকাল মঙ্গলবার ১৪ জনের নমুনা পরীক্ষায় ৬ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। গত এক সপ্তাহে উপজেলায় ২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৭ জন হাসপাতালে ও বাকিরা বাড়িতে আইসোলেশনে রয়েছেন।


এএম/আরআর-১৪