আরাধ্য ট্রফির হাতছোঁয়া দূরত্বে মেসি

খেলা ডেস্ক


জুলাই ০৭, ২০২১
০২:১৫ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৭, ২০২১
০২:১৭ অপরাহ্ন



আরাধ্য ট্রফির হাতছোঁয়া দূরত্বে মেসি
কোপা আমেরিকা ২০২১


দীর্ঘ ২৮ বছর ধরে কোন শিরোপা জিতেনি আর্জেন্টিনা। দলটি ১৯৯৩ সালে সর্বশেষ কোপা আমেরিকা জয় করেছিল। ফাইনালে গ্যাব্রিয়েল বাতিস্তুতার জোড়া গোলে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। এরপর আর শিরোপা উত্সব হয়নি বুয়েন্স আয়ার্সে।

যদিও আরও চারবার শিরোপার কাছাকাছি গিয়ে ব্যর্থ হয়। ২০০৪ ও ২০০৭ আসরের ফাইনালে তারা হারে ব্রাজিলের কাছে। ২০০৪ সালে টাইব্রেকারে আর ২০০৭ সালে ৩-০ গোলে। ২০১৫ ও ২০১৬ সালে টানা দুটি ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে শিরোপা বঞ্চিত হয় আর্জেন্টিনা।

মেসির ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের হয়ে জিততে পারেননি কোনো বড় শিরোপা। এবার শিরোপা থেকে মাত্র এক কদম দূরে মেসি। দেশের হয়ে শিরোপা জেতার এটাই হয়তো শেষ সুযোগ! সেই আরাধ্য ট্রফির হাতছোঁয়া দূরত্বে মেসি। ফাইনালে মেসিদের প্রতিপক্ষ ব্রাজিল। ৩৪ বছর বয়সী মেসির জন্য শিরোপা জেতার এর চেয়ে সহজ সুযোগ আর না–ও আসতে পারে। হ্যাঁ, খেলতে পারেন ২০২২ কাতার বিশ্বকাপও। কিন্তু দেড় বছর পর ৩৬ বছর বয়সী মেসি কঠিন মঞ্চটা রাঙিয়ে আর্জেন্টিনাকে ট্রফি এনে দিতে পারবেন কি না, সেটি অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে। জটিল ভবিষ্যতের চেয়ে বরং তুলনামূলক সহজ বর্তমানের দিকেই তাকানো যাক। এখন একটি জয়, মাত্র একটি জয়ই মেসির ক্যারিয়ারের অপূর্ণতা পূরণ করতে পারে।

ক্যারিয়ারের শুরুতেই বড় ট্রফি জেতার সুযোগ এসেছিল তরুণ মেসির সামনে। বারবার তীরে এসে তরী ডোবানো, ফাইনাল হারের হতাশার ছবিগুলো হয়তো মেসির মাথায়ও ঘুরপাক খায়! এবার এর অবসান ঘটানোর সুযোগ তাঁর সামনে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, আর্জেন্টিনার জার্সিতে এবার দুর্দান্ত ছন্দে আছেন। 

আজ কলম্বিয়ার বিপক্ষে জয়ের পর সতীর্থদের দারুণ কৃতিত্ব দিয়েছেন মেসি। আর্জেন্টাইন অধিনায়ক জয়ের এই ধারা ধরে রাখতে চান। আর সেটি ধরে রাখতে পারলেই মেসির শিরোপা–খরা ঘুচবে। জয়ের পর সংবাদ সম্মেলনে মেসি বলেছেন, ‘আমি এই দলের একজন হতে পেরে গর্বিত। আরও একটি লক্ষ অর্জন হলো, এই মুহূর্তগুলোকে ধরে রেখে আমরা এখন শিরোপা জিততে চাই। আর মার্টিনেজ, তোমাকে ধন্যবাদ জানানোর ভাষা আমার জানা নেই।’

এএন/০৩