ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করতে ষড়যন্ত্রে জড়িত উয়েফা

খেলা ডেস্ক


জুলাই ০৯, ২০২১
০৮:৪০ অপরাহ্ন


আপডেট : জুলাই ০৯, ২০২১
০৮:৪০ অপরাহ্ন



ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করতে ষড়যন্ত্রে জড়িত উয়েফা
ইতালিয়ান সংবাদমাধ্যমের দাবি

বিতর্কিত সেই পেনাল্টি থেকে হ্যারি কেনের করা গোলে জয় পায় ইংল্যান্ড।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেই অভিযোগ করে বসল ইতালিয়ান সংবাদমাধ্যম। সেমিফাইনালে ডেনমার্কের বিপক্ষে বিতর্কিত এক পেনাল্টিতে জয় পায় ইংল্যান্ড। 

২-১ গোলের জয়ে ইউরো ফাইনালে ইতালির মুখোমুখি নিশ্চিত করে গ্যারেথ সাউথগেটের দল। ইতালিয়ান সংবাদমাধ্যম দাবি তুলেছে, ইংল্যান্ডকে পেনাল্টি উপহার দেওয়া হয়েছে। 

কারণ, বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ বন্ধে হস্তক্ষেপ করেছিলেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন। উয়েফা সেই প্রতিদান দিয়েছে বলে দাবি তুলেছে ইতালিয়ান সংবাদমাধ্যম।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে রহিম স্টার্লিং ডেনমার্কের বক্সে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তিও ইংল্যান্ডের পক্ষে পেনাল্টির রায় বহাল রাখে। 

তবে ডেনিশ লেফট উইংব্যাক জোয়াকিম মেয়লে ও উইঙ্গার ম্যাথিয়াস ইয়েনসেনের সঙ্গে স্টার্লিংয়ের কোনো শারীরিক স্পর্শ হয়েছিল কি না, প্রশ্ন উঠেছে। ইতালিয়ান সংবাদমাধ্যম ‘লা গাজেত্তা দেল্লো স্পোর্ত’ এবং অন্যান্য সংবাদমাধ্যমের দাবি, স্টার্লিংয়ের সঙ্গে ডেনমার্কের ডিফেন্ডারদের কোনো শারীরিক সংস্পর্শই ছিল না ওই মুহূর্ত। 

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি মাঠের রেফারির পেনাল্টির সিদ্ধান্ত যাচাই-বাছাই করতেও যথেষ্ট সময় নেয়নি বলে মনে করছে তারা।

এ ছাড়াও সেমিফাইনাল ম্যাচের পর দাবি উঠেছিল, স্টার্লিং বল নিয়ে বক্সে ঢোকার সময় ডাচ রেফারি ড্যানি ম্যাকেলি খেলাটা থামাতে পারতেন। কারণ তখন স্টার্লিংয়ের ডান পাশে মাঠে অতিরিক্ত একটি বল ঢুকে পড়েছিল। সাধারণত এমন পরিস্থিতিতে খেলা থামিয়ে অতিরিক্ত বলটা বাইরে পাঠিয়ে পুনরায় খেলা শুরু করা হয়। 

কিন্তু তা করা হয়নি। অভিযোগ আছে আরও—ইংল্যান্ডের ফাইনালে উঠে আসার পথে খেলা ছয় ম্যাচের পাঁচটি-ই হয়েছে তাদের ঘরের মাঠে ওয়েম্বলিতে। ফাইনালও অনুষ্ঠিত হবে ওয়েম্বলিতে। ঘরের মাঠে খেলার সুবিধাটা অন্য যেকোনো দলের চেয়ে বেশি পাচ্ছে ইংল্যান্ড। সবকিছু মিলিয়ে ইতালিয়ান সংবাদ মাধ্যম মনে করছে ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করার ষড়যন্ত্রে জিড় হয়ে পড়েছে উয়েফা।

এএন/০৪