গ্র্যান্ড স্লাম জয়ের হ্যাটট্রিক জোকোভিচের

খেলা ডেস্ক


জুলাই ১২, ২০২১
০৫:৪৩ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১২, ২০২১
০৫:৪৩ পূর্বাহ্ন



গ্র্যান্ড স্লাম জয়ের হ্যাটট্রিক জোকোভিচের


অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনের পর উইম্বলডন জিতে টানা গ্র্যান্ড স্লাম জয়ের হ্যাটট্রকি করলেন নোভাক জোকোভিচ।

উইম্বলডনের পুরুষ ফাইনালে ইতালির মাত্তেও বেরেত্তিনিকে ৬-৭ (৪/৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে ক্যারিয়ারের ২০তম গ্র্যান্ড স্লাম শিরোপার দেখা পেলেন জোকোভিচ।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় এ সার্বিয়ান গত ১৩ বছরে ১৯টি গ্র্যান্ড স্লাম জিতে বুঝিয়ে দিলেন, ফেদেরার-নাদালের রাজত্বের শেষ থেকে নতুন এক যুগের দিশা লিখছেন তিনি।

পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড ফেদেরার ও নাদালের রেকর্ডে ভাগ বসালেন জোকোভিচ। টেনিসের এই ‘বিগ থ্রি’র সমান ২০টি করে গ্র্যান্ড স্লাম শিরোপা।

বেরেত্তিনিকে চার সেটে হারিয়ে সবার আগে গ্যালারিতে নিজের দলের বাকিদের জড়িয়ে ধরেন জোকোভিচ। 

অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন জিতে পুরুষ এককে ১৯৬৯ সালের পর প্রথম ক্যালেন্ডার গ্র্যান্ড স্লাম জয়ের পথে চার ভাগের তিন ভাগ পথ এগিয়ে গেলেন জোকোভিচ। 

এ বছর বাকি রইল শুধু বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেন। গোল্ডেন স্লাম জয়ের পথেও বেশ খানিকটা পথ এগিয়ে গেলেন ৩৪ বছর বয়সী এ তারকা। এখন পর্যন্ত কোনো খেলোয়াড় একই বছরে চারটি গ্র্যান্ড স্লাম ও অলিম্পিকে সোনার পদক জিততে পারেননি। 

অল ইংল্যান্ড ক্লাবের ঘাসের কোর্টে উইম্বলডন থেকে নিজের ষষ্ঠ শিরোপা তুলে নিলেন তিনি। টেনিসের কুলীন এ আসর থেকে জিতলেন নিজের টানা তৃতীয় শিরোপাও। বেরেত্তিনির বিপক্ষে প্রথম সেটটি হারেন জোকোভিচ। ঘুরে দাঁড়িয়ে পরের সেটে ৪-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন জোকোভিচ।

ফেদেরার ও নাদালের সমান গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাসে নারী ও পুরুষ খেলোয়াড়দের মিলিয়ে ষষ্ঠ খেলোয়াড় হিসেবে (২০টি) এতগুলো গ্র্যান্ড স্লাম জয়ের কীর্তি ছুঁলেন তিনি। ওপেন যুগে ‘পিস্তল পিট’খ্যাত পিট সাম্প্রাস, বিয়ন বোর্গ ও রজার ফেদেরারের পর উইম্বলডনে টানা তিন শিরোপার দেখা পেলেন জোকোভিচ।

জোকোভিচের কোনো গ্র্যান্ড স্লাম টানা তিনবার জয়ের নজির নতুন কিছু নয়। এর আগে অস্ট্রেলিয়ান ওপেন (২০১১-১৩, ২০১৯-২১) টানা তিনবার জিতেছেন। এটি ছিল তাঁর ক্যারিয়ারে ৩০তম গ্র্যান্ড স্লাম ফাইনাল। পুরুষদের গ্র্যান্ড স্লাম ফাইনালের ইতিহাসে ফেদেরারের চেয়ে মাত্র একবার ফাইনালে ওঠায় পিছিয়ে রইলেন তিনি।

২০০৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম গ্র্যান্ড স্লামের দেখা পেলেন নোভাক জোকোভিচ। রজার ফেদেরারের ঝুলিতে তখন ১৩ গ্র্যান্ড স্লাম। রাফায়েল নাদালের ঝুলিতে ৫ গ্র্যান্ড স্লাম। 

এই ১৩ বছরে ৭টি গ্র্যান্ড স্লাম জিতেছেন ফেদেরার আর নাদাল জিতেন ১৫ গ্র্যান্ড স্লাম। 

এএন/০২