নবীগঞ্জে লাফিয়ে বাড়ছে করোনা

আনোয়ার হোসেন মিঠু, নবীগঞ্জ


জুলাই ১৬, ২০২১
০৮:৩১ অপরাহ্ন


আপডেট : জুলাই ১৬, ২০২১
০৮:৩১ অপরাহ্ন



নবীগঞ্জে লাফিয়ে বাড়ছে করোনা
১৫ দিনে আক্রান্ত ৯৩ জন

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় এক দিনের ব্যবধানে বীর মুক্তিযোদ্ধা এবং নারীসহ করেনায় আক্রান্ত ও করোনার উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় প্রাণ হারিয়েছেন বীর মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি কমান্ডার মৌলদ হোসেন কাজল। একই দিন কোহিনুর খান (৩৫) নামের সাবেক এক ছাত্রনেতা ও ওমান প্রবাসী করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। কোহিনুর খান পূর্ব দেবপাড়া গ্রামের কুয়েত প্রবাসী আব্দুল মতব্বিরের ছেলে। গতকাল বিকেল ৫টায় তার জানাজার নামাজ শেষে দাফন সম্পান্ন হয়েছে।

গত শনিবার তার শ্বাসকষ্ট শুরু হলে ওই রাতে তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসাপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সকাল ৮টার দিকে তার মৃত্যু হয়।

গত সোমবার বিকেলে নবীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মৌলদ হোসেন কাজল শহরের ওসমানী রোডস্থ বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন স্বজনরা। সেখানে করোনা পরীক্ষায় তার পজিটিভ রিপোর্ট আসে। তারপর করোনা ইউনিটে রেখে তার চিকিৎসা চলে। একপর্যায়ে গতকাল বৃহস্পতিার সকাল ৮ টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি উপজেলার কুর্শি ইউনিয়নের সাদুল্লাহপুর গ্রামের বাসিন্দা।

জানা গেছে, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ বীর মুক্তিযোদ্ধা মৌলদ হোসেন কাজল করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন লিখে ছাড়পত্র দেয়। কিন্তু এ তথ্য গোপন রেখে নবীগঞ্জ শহরের ওসমানী রোডস্থ বায়তুন নুর জামে মসজিদ প্রাঙ্গণে তার ১ম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটে। ২য় জানাজা মৃতের গ্রামের বাড়ি সাদুল্লাহপুর গ্রামে অনুষ্ঠিত হওয়ার পূর্বমুহূর্তে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মহিউদ্দিন মৃত্যুর সনদপত্র দেখতে চান। কাগজপত্র পর্যালোচনায় দেখা যায়, বীর মুক্তিযোদ্ধা মৌলদ হোসেন কাজল করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। পরে স্বাস্থ্যবিধি মেনে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর ৩ ফুট দূরত্ব বজায় রেখে সীমিত আকারে বিকেল ৫টায় জানাজার নামাজ শেষে সন্ধ্যায় পিপিই পরিহিত লোকজন দ্বারা বিশেষ ব্যবস্থাপনায় তার দাফন সম্পন্ন হয়।

এর আগে গত বুধবার সিলেট থেকে ঢাকায় নিয়ে যাওয়ার পথে রুনা ফেরদৌস (৫২) নামের এক নারী করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এই প্রথম উপজেলায় কোনো নারী করোনায় মারা গেলেন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষায় ৪২ জনের মধ্যে আক্রান্ত হয়েছেন ২৯ জন। এ পর্যন্ত সরকারি হিসেবে ৩ জনের মৃত্যুর হিসাব থাকলেও বেসরকারিভাবে এ উপজেলায় করোনায় এবং করোনার উপসর্গ নিয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে গত ১৫ দিনে ১৭৩ জনের নমুনা পরীক্ষায় ৯৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এভাবে করোনা লাফিয়ে বাড়তে থাকায় সংশ্লিষ্ট মহল চিন্তিত হয়ে পড়েছেন। 

এদিকে গত ১৫ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১ হাজার ১৭৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে। গত জুন মাসে ১১০ জনের নমুনা সংগ্রহ হলে শনাক্ত হয়েছিলেন ২৩ জন। সরকারি হিসাবে এ উপজেলায় করোনায় মারা গেছেন ৩ জন। তবে এ পর্যন্ত নবীগঞ্জ উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে ও করোনার উপসর্গ নিয়ে ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ পর্যন্ত হোম আইসোলেশনে রয়েছেন ৮৮ জন। হাসপাতালে ভর্তি আছেন ৫ জন। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ২ জনকে প্রেরণ করা হয়েছে সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে। এদের মধ্যে আব্দুল হক সর্দার মারা গেছেন গত রবিবার দিবাগত রাতে।

নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডা. আব্দুস সামাদ জানান, উপজেলায় প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলাচল এবং সতর্ক থাকার জন্য আহ্বান জানান।


এএম/আরআর-০৮