ভারতে গবেষণা: ডেল্টায় ৯৯% মৃত্যু ঠেকাচ্ছে টিকা

সিলেট মিরর ডেস্ক


জুলাই ১৮, ২০২১
০৪:১২ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১৮, ২০২১
০৪:১২ পূর্বাহ্ন



ভারতে গবেষণা: ডেল্টায় ৯৯% মৃত্যু ঠেকাচ্ছে টিকা

করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টার ক্ষেত্রে মৃত্যু ঠেকাতে টিকা ৯৯ শতাংশ কার্যকারিতা দেখাচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা। টিকা গ্রহণকারীদের সংক্রমণ ও মৃত্যু নিয়ে মহামারিকালে প্রতিবেশী দেশটিতে সবচেয়ে বড় গবেষণায় এ তথ্য উঠে এসেছে। পুনেভিত্তিক ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

গবেষকরা যেসব নমুনার জিনোম সিকোয়েন্সির ভিত্তিতে ফলাফল পেয়েছেন, তাতে করোনাভাইরাসের আলফা, কাপ্পা, ডেল্টার সঙ্গে ডেল্টা প্লাস নমুনাও আছে। প্রকাশিতব্য এই গবেষণাপত্রে বলা হয়েছে, ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মূল কারণ হচ্ছে ডেল্টা, যে ধরনটি ২০২০ সালের অক্টোবরে ভারতে প্রথম শনাক্ত হয়েছিল।

গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর পরিস্থিতি সামলে বেশ স্বস্তিতে ছিল ভারত। তবে ডেল্টা ধরনের কারণে গত এপ্রিলে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নজিরবিহীনভাবে বেড়ে গেলে পর্যুদস্ত হয়ে পড়ে দেশটি। এরপর ভারত টিকাদানে গুরুত্ব বাড়ায়, নিজেদের চাহিদা মেটাতে কভিড টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞাও দেয়।

এনআইভির গবেষক ড. প্রজ্ঞা যাদব বলেন, ‘গবেষণায় যে গুরুত্বপূর্ণ দিকটি আমরা দেখতে পেয়েছি, তা হলো মৃত্যু ঠেকাতে টিকা ৯৯ শতাংশ কার্যকারিতা দেখাচ্ছে, এমনকি তা অতিসংক্রমণশীল ডেল্টার দাপটের মধ্যেই।’

গবেষণার জন্য গত মার্চ থেকে জুনের মধ্যে মহারাষ্ট্র, কর্ণাটক, পশ্চিম বাংলাসহ বিভিন্ন রাজ্য থেকে নমুনা সংগ্রহ করা হয়। এরপর সেই সব নমুনার জিন বিশ্লেষণ করা হয়। ড. যাদব বলেন, ‘গবেষণায় দেখা গেছে, বেশির ভাগই ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত। তাদের মাত্র ৯ শতাংশকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। আর মৃত্যু হয়েছে মাত্র ০.৪ শতাংশের।’ এই গবেষণায় তুলনামূলক কম বয়সীদের গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান তিনি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত চার কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। অর্থাৎ ১৩৮ কোটি মানুষের দেশ ভারতে দুই কোটির মতো মানুষ টিকার অন্তত একটি ডোজ পেয়েছে।

আরসি-০৭